মানিক মিয়াকে লেখা বঙ্গবন্ধুর অপ্রকাশিত চিঠি

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯ | ৫ ভাদ্র ১৪২৬

মানিক মিয়াকে লেখা বঙ্গবন্ধুর অপ্রকাশিত চিঠি

বিশেষ আয়োজন ডেস্ক ১২:০৩ অপরাহ্ণ, আগস্ট ০৯, ২০১৯

print
মানিক মিয়াকে লেখা বঙ্গবন্ধুর অপ্রকাশিত চিঠি

১৩-০৬-১৯৫২ তারিখে দৈনিক ইত্তেফাক সম্পাদক তফাজ্জল হোসেন মানিক মিয়া ৯ হাটখোলা রোড, ঢাকার ঠিকানায় লাহোর থেকে লিখিত, ১৭-০৬-১৯৫২ তারিখে ওয়ারী ঢাকা পোস্ট অফিস থেকে আটক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিঠির অনুলিপি

To Mr. T. Hossain
Aditor, Ittefaq
9, Hatkhola Road, Wari, Dacca.

মানিক ভাই

আমার ভক্তিপূর্ণ ছালাম গ্রহণ করিবেন। করাচি হতে আসার সময় আপনার ২ খানা চিঠি জনাব সুরাওয়ার্দ্দি সাহেব আমাকে দেন। চিঠি পেতে দেরি হওয়ার কারণ শহীদ সাহেব ক্লিপটনের বাসা ছেড়ে ১৩ নম্বর কাচারু রোডে আসিয়াছেন। আপনার বিপদের কথা আমি অনুভব করতে পারি।

কিন্তু কি করব? আর এক বিপদে পড়িয়াছি। লাহোর এসেই টিকিট করতে যাই কিন্তু ২৪ তারিখের পূর্বে কোন টিকিট পাওয়া গেল না। সপ্তাহে মাত্র ২ বার এরোপ্লেন ঢাকা যায়। এত ভিড় যাহা কল্পনা করা যায় না। ২৪ তারিখ ঈদ আর আমাকে সেদিন রওয়ানা হতে হবে। কি করব, ভেবেছিলাম বাড়িতে ঈদ করব। তাহা আর হল না। যাহা হউক গরিবের আবার ঈদের কাজ কি?

জেলখানায় মাওলানা ভাসানী ও বন্ধুবান্ধবদের কি অবস্থায় দিন কাটছে বুঝতে পারছি না। দয়া করে আমাকে এই ঠিকানায় চিঠি দিবেন। নূরুল হুদা করাচি বা লাহোর নাই। ফজলুল হক ও রউফের কোনো সংবাদ পেয়েছেন কি? প্রফেসর সাহেবকে ও রফিককে অফিসে বসে কিছু কাজ করতে বলবেন। আমি জানি আপনার পক্ষে সম্ভব নহে। আতাউর রহমান সাহেব ও অন্যান্য সকলকে ছালাম দিবেন।

কাজ কিছু করতে পেরেছি। পশ্চিম পাকিস্তানের লোকের ভুল অনেকটা ভাঙাতে পেরেছি বলে মনে হয়। দোয়া করবেন, টাকা-পয়সা নাই যে আবার করাচি যেয়ে তাড়াতাড়ি ঢাকা পৌঁছাব। Advertisement কিছু পাব। তবে কয়েকদিন দেরি করতে হবে। আমি চেষ্টার ত্রুটি করি নাই। আপনার শরীরের প্রতি যত্ন নিবেন। মোটেই চিন্তা করবেন না।
খোদা হাফেজ।

আপনার ছোট ভাই
মুজিব