বঙ্গবন্ধুর লেখা চিঠি

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

বঙ্গবন্ধুর লেখা চিঠি

বিশেষ আয়োজন ডেস্ক ১:২৩ অপরাহ্ণ, আগস্ট ০৭, ২০১৯

print
বঙ্গবন্ধুর লেখা চিঠি

[ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ১২-০৯-১৯৫১ তারিখে শামসুল হককে (সেক্রেটারি, পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ) স্বহস্তে লিখিত নিরাপত্তা বন্দি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পত্র]

Mr. Shamsul Haque
Secy. E. Pakistan Awami Muslim League
94, Nowabpur Road
Dacca

S.M. Rahman
Security prisoner Central Jail
Dacca 12/9/51

হক সাহেব

আমার আদব নিবেন। ভাবির চিঠি মাঝে মাঝে ফরিদপুরে পাইতাম। সকল সময় উত্তর দিতে পারা যায় না তাহা আপনি বুঝতে পারেন। গোপালগঞ্জের মামলা আজও শেষ হয় নাই। তবে চিকিৎসার জন্য ঢাকা এনেছে। রোগ মুক্ত হইলেই আবার যেতে হবে। যাহা হউক ভাবিকে বলবেন শীঘ্রই তাহার চিঠির উত্তর দিবো তাহাকে ভাবতে নিষেধ করবেন। ভয়ের কোন কারণ নাই। আমি জানি, আমি মরতে পারি না, বহু কাজ আমার করতে হইবে। খোদা যাহাকে না মারে মানুষ তাহাকে মারতে পারে না।

নানা কারণে সিগারেট খাওয়া ছেড়ে দিয়াছি, আমার কোন কিছুর দরকার নাই। যদি ২/১ খানা ভাল ইতিহাস অথবা গল্পের বই পাঠাতে পারেন তবে সুখী হব।

বহুদিন মওলানা সাহেবের কোন সংবাদ পাই নাই, এখন কেমন আছেন এবং কোথায় আছেন জানালে সুখী হব। আপনার শরীর কিরূপ, বন্ধু-বান্ধবদের আমার সালাম দিবেন। কোন রকম ভয়ের কারণ নাই, তাদের জানাবেন। আমি শীঘ্রই আরোগ্য লাভ করবো বলে আশা করি বাকি খোদা ভরসা। কলেজটা চলছে জেনে সুখী হলাম। মানিক ভাই ও ইয়ার মহম্মদের উপর কলেজের ভার সম্পূর্ণরূপে ছেড়ে দিয়ে আপনি অন্য কাজ করবেন তাহা ইলেই ভাল হবে। ভাবিকে চিঠি দিতে বলবেন।

আপনার মুজিবর

NB : গোপালগঞ্জ মামলার তারিখ ১৯শে অক্টোবর। শরীর ভাল হলে পাঠাবে আর ভাল না হলে পাঠাবে না। তবে ঐ তারিখেই সমস্ত সাক্ষী আসবে বলে মনে হয় কারণ তিন মাস পরে তারিখ পড়েছে। কোর্ট সকল কিছু বন্দোবস্ত না করে আর তারিখ ফেলে নাই। চিঠিটা মানিক ভাইকে দিবেন।