ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইতিহাসের সন্তানের মৃত্যু নেই

আব্দুল গাফ্ফার চৌধুরী
🕐 ১২:৩১ অপরাহ্ণ, আগস্ট ০৫, ২০১৯

পনেরোই আগস্ট তোমার মৃত্যু দিন নয় বঙ্গবন্ধু, মৃত্যুর মাতৃগর্ভ থেকে তোমার জন্ম। দানবের অস্ত্রাঘাতে তোমার জন্ম। বাংলার গৈরিক মাটিতে নিজের শোনিত ধারা থেকে তোমার জন্ম। তুমি আজ এক মুজিব নও। শত মুজিব। সহস্র মুজিব। কোটি মুজিব। বঙ্গবন্ধু তুমি আমাদের রক্ত অভিবাদন গ্রহণ করো।

যুগে যুগে তোমার অভ্যুদয়। কখনো তুমি ঈশা খাঁ। কখনো সিরাজ। কখনো তিতুমীর। কখনো সূর্যসেন। কখনো ক্ষুদিরাম। তুমি শুধু নেতা নও। মুক্তিদাতা পিতা এবং বন্ধু। তুমি বাংলার দুর্জয় তারুণ্যের হিমালয়। তুমি পদ্মা, মেঘনা, যমুনার কালজয়ী কল্লোল। যুগে যুগে তুমি বাংলার মানুষের জন্য আত্মদান করেছ। তোমার বুকে কখনো আঘাত হেনেছে মীরজাফর, কখনো মোশতাক, কখনো মোহম্মদীবেগ কখনো ফারুক-ডালিমের দল। কিন্তু তোমার মৃত্যু ঘটেনি বর্বর ঘাতকের অস্ত্রে।

ভাগীরথী থেকে বুড়িগঙ্গা। পলাশী থেকে ধানমণ্ডি। ১৭৫৭ থেকে ১৯৭৫। কালের যাত্রার ধ্বনি বাংলার আকাশে একই রক্তিম খেলায় তার অধ্যায় সাজিয়ে গেছে। সেই ইতিহাসে আজ একটা নাম সব চাইতে দীপ্ত ভোরের শুকতারা। সেই নাম শেখ মুজিব। মুজিব আজ একটি মানুষের নাম নয়, একটি দেশের নাম। একটি ভূ-খণ্ডের নাম। একটি মানচিত্রের নাম। বিশাল জনগোষ্ঠীর নাম।

বঙ্গবন্ধু, তাই তোমার মৃত্যু নেই। তুমি মৃত্যুঞ্জয়ী। তুমি আমাদের সংগ্রামী অভিবাদন গ্রহণ করো। তুমি বাংলার পদাবলী। তুমি বাংলার মঙ্গল কাব্য। তুমি রবীন্দ্রনাথের সুর। নজরুলের বিদ্রোহ। জীবনানন্দের স্বপ্ন। সুকান্তের বিপ্লবী কণ্ঠ। তুমি বাংলার হাজার বছরের ইতিহাস। তুমি ইতিহাস-বাংলার সন্তান। মূর্খ নরপিশাচের দল জানে না-ইতিহাসের সন্তানের মৃত্যু নেই। মৃত্যু হয় না। তাদের পরাজয় নেই। তারা চিরজয়ী।

তাই দেশে তুমি লিংকন, লুমুম্বা, গান্ধী। আর নাথুরাম গডসে থেকে ফারুক-ডালিমের দল ইতিহাসের ঘৃণ্য আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত। আজ প্রায় হাজার হাজার বছর ধরে প্রতি মহরমে ক্রন্দসীর সুধার আর্তকণ্ঠে ধ্বনি ওঠে হায় হোসেন, হায় হোসেন। কেউ মুহূর্তের জন্য স্মরণ করে না ঘাতক এজিদ কিংবা সীমারকে। কি করে মুছবে ঘাতকের দল তোমার নাম বাংলার মাটি থেকে? বাংলার মানুষের হৃদয় থেকে? বাংলার পাখীর সুর থেকে?
[ইষৎ সংক্ষেপিত]

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper