ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভোটকেন্দ্রে আনসার নিয়োগে অনিয়ম

খুলনা ব্যুরো
🕐 ৩:৫২ অপরাহ্ণ, মার্চ ৩১, ২০১৯

উপজেলা পরিষদ নির্বাচনে খুলনার দিঘলিয়ায় আনসার ও ভিডিপি সদস্যদের কাছ থেকে দায়িত্ব (ডিউটি) করার আগেই অগ্রিম এক হাজার টাকা ঘুষ দিতে হয়েছে বলে অভিযোগ উঠেছে। ঘুষের বিনিময়ে প্রতি নির্বাচন কেন্দ্রে আনসার সদস্যদের নিয়োগ হয়েছে। ঊর্ধ্বতন কর্মকর্তাদের নামে আনসার কমান্ডাররা এ টাকা সংগ্রহ করেছেন বলেও অভিযোগ পাওয়া গেছে।

বিষয়টি নিয়ে ভুক্তভোগী আনসার সদস্যরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। এর মূলে রয়েছেন উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তারা। ভয়ে অনেক আনসার সদস্যরা মুখ খুলতে চান না পরবর্তীতে আবার ডিউটি না পাবার আশঙ্কায়।

উপজেলায় ৪৯টি নির্বাচনী ভোটকেন্দ্রে একজন পিসি, একজন এপিসি, পুরুষ ও নারীসহ ১২ জন আনসার-ভিডিপি সদস্য দায়িত্বে থাকবেন। সে হিসাবে উপজেলায় মোট আনসার ও ভিডিপি সদস্য দায়িত্ব পালন করবেন পুরুষ ২৯৪ ও মহিলা ১৯৬ জন। গত ২৭ মার্চ থেকে ১ এপ্রিল পযর্ন্ত ছয় দিন কাগজে কলমে ডিউটি নির্বাচনী দায়িত্ব পালন করার কথা থাকলেও আনসার সদস্যরা ডিউটি করবেন শুধু ভোটের দিন। ছয় দিনে পিসি ও এপিসিরা পাবেন তিন হাজার ৫০ টাকা এবং সদস্যরা পাবেন দুই হাজার ৮৫০ টাকা করে।

নাম প্রকাশ না করা শর্তে কয়েকজন আনসার সদস্য বলেন, অনিয়মের ব্যাপারে কথা বললে পরে আর আমরা ডিউটি পাবো না এ ভয়ে সবকিছু মুখ বুজে সহ্য করে যাই। আনসার সদস্য নিয়োগের ব্যাপারে আগে টাকা দিয়ে উপজেলা আনসার অফিস থেকে দায়িত্ব নিতে হয়। উপজেলা দায়িত্বরত কর্মকতারা দলনেতার মাধ্যমে এ টাকা নিয়ে থাকে। এসব টাকা উপজেলা প্রশিক্ষণ কর্মকর্তা শরিফা খাতুনের কাছে আদায়কৃত অর্থ জমা হয়।

উপজেলার হাজিগ্রামের দলনেতা ফরিদ হোসেন বলেন, অফিসের কাগজপত্র ও অন্যান্য খরচ বাবদ জনপ্রতি ৩০০ টাকা আদায় করা হয়। আদায়কৃত অর্থের কিছু অংশ মিষ্টি খাওয়ানো জন্য ব্যয় করা হয়।

দিঘলিয়ার আনসার সদস্য ফাতেমা খাতুন বলেন, অফিসের কাগজপত্র ও অন্যান্য খরচ বাবদ অল্প কিছু টাকা আদায় করা হয়। এ ব্যাপারে দিঘলিয়া উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা শরিফা খাতুন বলেন, আমার উপজেলায় কোনো আনসার ও ভিডিপি সদস্যের কাছ থেকে টাকা নেওয়া হয়নি। সদস্যরা টাকা পাওয়ার পর মিষ্টি খাওয়ার জন্য কিছু টাকা দিয়ে থাকে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper