ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দিনটা হোক স্বেচ্ছাশ্রমের

এ এইচ এম ফিরোজ আলী
🕐 ১০:২০ পূর্বাহ্ণ, মার্চ ১৭, ২০১৯

পৃথিবীর অনেক দেশে অনেক নেতার জন্ম হয়েছে। এসব নেতার কেউ একটি পঙ্ক্তি, কেউ একটি পাতা, কেউবা একটি অধ্যায়, কেউ আবার সমগ্র ইতিহাস। কেউ ইতিহাসের নায়ক, মহানায়ক। বাংলার ইতিহাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হচ্ছেন, সমগ্র ইতিহাস, অখ- ইতিহাস এবং ইতিহাসের মহানায়ক। তিনি ইতিহাসের সন্তান।

ইতিহাস বঙ্গবন্ধুকে সৃষ্টি করেনি। বঙ্গবন্ধু নিজেই ইতিহাস সৃষ্টি করেছেন। ইতিহাস নির্মাণে কালজয়ী সংগ্রামের পথে হেঁটেছেন জীবনের শেষ দিন পর্যন্ত। স্বীয় কণ্ঠে ধারণ করেছেন বঙ্গোপসাগরের গর্জন। তার তর্জনীতে ছিল সংগ্রামী পূর্বপুরুষের তাবৎ শক্তি ও সাহস। তার স্বপ্ন ও মায়াভরা মুখাবয়বে প্রথম দর্শনেই মূর্ত হয়ে ওঠে জাতির ভালোবাসা ও বীরত্বের যুগল পূর্বাবাস।

১৯৬৯ সালের ৫ ডিসেম্বর বঙ্গপিতা পাকিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশটির নাম হবে পূর্ব পাকিস্তানের পরিবর্তে শুধু ‘পূর্ববাংলা, সূর্যসেন, তিতুমীর, বাঘাযতীন, সুভাসচন্দ্র, বসুর শক্তি মহাত্মা গান্ধীর কার্যকর অসহযোগ আন্দোলনের নীতি অনুসরণ করে বাঙালির বিজয় ছিনিয়ে আনেন। বিবিসির দূরপ্রাচ্যের সংবাদদাতা ব্রায়ান ব্যারন ১৯৭৫ সালে ২৮ আগস্ট বঙ্গবন্ধুকে মূল্যায়ন করতে গিয়ে বলেছিলেন, শেখ মুজিব সরকারিভাবে বাংলাদেশের ইতিহাস এবং জনসাধারণের হৃদয়ে উচ্চতম আসনে প্রতিষ্ঠিত হবেন। এটা সময়ের ব্যাপার মাত্র। ব্রিটিশ মানবাধিকার আন্দোলনের নেতা প্রয়াত লর্ড ফেনার ব্রকওয়ে বলেছিলেন, এক অর্থে শেখ মুজিব জর্জ ওয়াশিংটন, মহাত্মা গান্ধী ও ডি ভ্যালেরার চেয়েও বড় নেতা।

পৃথিবীর ৩৭টি দেশের প্রায় ১৪ কোটি মানুষ স্বেচ্ছাশ্রমের সঙ্গে জড়িত। আমেরিকায় প্রতিবছর প্রায় ৬ কোটি মানুষ কোনো রকম আর্থিক সুবিধা ছাড়াই ‘কমন গুড, সৃষ্টির কাজে অংশ নিয়ে থাকেন। আমেরিকার অধিকাংশ অগ্নিনির্বাপক বা ফায়ার ফাইটার স্বেচ্ছাসেবী। জার্মানিতে ৯৭ শতাংশ ফায়ার ফাইটার স্বেচ্ছাসেবী। আমেরিকার মানবাধিকার নেতা মার্টিন লুথার কিংয়ের জন্মদিন উপলক্ষে জানুয়ারি মাসের তৃতীয় সোমবার জাতীয় সেবা দিবস উদযাপিত হয়। জাতিসংঘ প্রতিবছর ২৩ জুন ‘পাবলিক সার্ভিস ডে, পালন করে থাকে। দক্ষিণ আফ্রিকায় প্রতিবছর ১৮ জুলাই স্বেচ্ছাশ্রম দিবস পালন করে থাকে। এ দিনটি নেলসন ম্যান্ডেলার জন্মদিন। জীবনের ২৭ বছর তিনি কারাবন্দি ছিলেন। সে কথা মাথায় রেখে দক্ষিণ আফ্রিকার জনগণ ১৮ জুলাই প্রত্যেকে অন্তত ২৭ মিনিট সাধারণ মানুষের কল্যাণে কাজ করে।

বঙ্গবন্ধু দীর্ঘ জীবনের এক যুগেরও বেশি সময় কারাগারে কাটিয়েছেন। এদেশের মানুষের মুক্তির জন্য ফাঁসির মঞ্চে গিয়েছিলেন। জাতির পিতার দীর্ঘ জীবনের ত্যাগকে স্মরণীয় করে রাখতে আমরা কি পারি না স্বেচ্ছাশ্রমে কিছু কাজ করতে? ১৭ মার্চ হোক আমাদের জাতীয় জীবনে স্বেচ্ছাশ্রমের দিন। এ দিন সচেতনতা সৃষ্টিসহ যেকোনো ভালো কাজ স্বেচ্ছাশ্রমে করা যেতে পারে। এতে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুকে জানবে চিনবে এবং বঙ্গবন্ধুর মতো দেশপ্রেমে উজ্জীবিত হবে।

এএইচএম ফিরোজ আলী
এ এইচ এম ফিরোজ আলী : লেখক-কলামিস্ট, সমাজ বিশ্লেষক।

 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper