ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফিরে দেখা সিলেট

দিপু সিদ্দিকী, সিলেট
🕐 ৯:৩৩ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০১৮

নানা ঘটন, অঘটনের মধ্য দিয়ে শেষ হলো ২০১৮ সাল। দশম জাতীয় সংসদের সমাপ্তি ও একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন হয় আলোচিত এ বছরেই। ২০১৭ সালের তুলনায় সারাদেশে সিলেট কম আলোচিত ছিল। ওই বছর আতিয়া মহলে সফল জঙ্গিবিরোধী অভিযান সারাবিশ্বে আলোচনায় ছিল। তবে ২০১৮ সাল নির্বাচনের বছর হিসেবে সিলেট আলোচিত ছিল।

জানুয়ারির শেষ সপ্তাহে আওয়ামী লীগ সভানেত্রী, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা সিলেটে জনসভার মাধ্যমে নির্বাচনী প্রচারণা শুরু করেন। পরবর্তীতে নির্বাচনের তফসিল ঘোষণার পর ২২ ডিসেম্বর তিনি সিলেট সফর করেন। এর পরপরই সিলেট সফর করেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। ফেব্রয়ারিতে সিলেট সফর করেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। এছাড়া নির্বাচনকে সামনে রেখে নভেম্বরে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতাদের নিয়ে সিলেটে মাজার জিয়ারত করেন ফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন। নির্বাচনের রাজনীতিতে আলোচিত জাতীয় ঐক্যফ্রন্টের আনুষ্ঠানিক প্রচারণা শুরু হয় সিলেট থেকে। ২৪ অক্টোবর নগরীর রেজিস্ট্রারি মাঠে সমাবেশের মাধ্যমে ঐক্যফ্রন্ট মাঠে নামে। পরবর্তীতে ১২ ডিসেম্বর নগরীতে নির্বাচনী প্রচারণা চালান ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা। সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনে সিলেটের ৬ আসনের মধ্যে ৫টি আওয়ামী লীগ ও একটিতে (সিলেট-২ আসন) ঐক্যফ্রন্ট মনোনীত গণফোরামের প্রার্থী মোকাব্বির খান বিজয়ী হন।
২০১৮ সালের আলোচিত ঘটনা ছিল সিলেট সিটি করপোরেশন নির্বাচন। ৩০ জুলাই বরিশাল ও রাজশাহীর পাশাপাশি সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। নানা ঘটনার মধ্যদিয়ে শেষ হওয়া নির্বাচনে দুটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত হলে আটকে যায় ফলাফল ঘোষণা। তবে হিসেবে বিএনপি প্রার্থী আরিফুল হক চৌধুরী এগিয়ে থাকেন। ওই রাতে বিজয় মিছিলে প্রতিপক্ষের ছুরিকাঘাতে নিহত হন সিলেট মহানগর ছাত্রদলের সাবেক সহ প্রচার সম্পাদক ফয়জুল হক রাজু।
এদিকে সিলেট নগরীতে ২০১৮ সালের জানুয়ারি মাসের ১ তারিখে প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালিতে দুই গ্রæপের সংঘর্ষে নিহত হন সিলেট মহানগর ছাত্রদলের সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত শিমু।
২০১৮ সালে সিলেটে কয়েকটি জোড়া খুনের ঘটনা সারাদেশে আলোচিত হয়। এর মধ্যে ১ এপ্রিল সিলেট নগরীর মিরাবাজার খারপাড়া এলাকায় একটি বাসা থেকে মা-ছেলের গলাকাটা লাশ উদ্ধার করে পুলিশ। ৩১ জুলাই সিলেট নগরীর দক্ষিণ সুরমার ঝালোপাড়ায় মা ও দুই মেয়ের লাশ বাসার বাথরুম থেকে উদ্ধার করে পুলিশ। নিহতরা হলেন, গোপালগঞ্জের মোকসেদপুর এলাকার হাসান মুন্সীর স্ত্রী জনি বেগম (৩৮), তার মেয়ে মীম (১৫) ও তাকসিন (১৩)। শুধু জোড়াখুনই নয়, ২০১৮ সালে সিলেটের কোম্পানীগঞ্জের বিভিন্ন পাথর কোয়ারিতে টিলা কিংবা গর্তের পাড় ধসে অন্তত ২৫ জন নিহত হন।
২৬ ফেব্রুয়ারি কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ পাথর কোয়ারি ধসে ছয় শ্রমিক নিহত হন। পাথর কোয়ারিতে প্রায় ৫০ ফুট গভীর গর্ত থেকে শ্রমিকরা পাথর উত্তোলনকালে মাটি ধসে চাপা পড়ে তাদের মৃত্যু হয়।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper