ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যেমন ছিল রংপুর

সুশান্ত ভৌমিক রংপুর
🕐 ৯:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০১৮

রংপুর বিভাগের ৮ জেলায় গত এক বছরে ঘটে গেছে নানান ঘটনা। ঘটে যাওয়া ঘটনাগুলো আলোচিত এবং সমালোচিত হয়েছে। আর এ এক বছরের আলোচিত ও সমালোচিত ঘটনাগুলো রংপুরের মানুষের মনে দাগ কেটে গেছে।

বড়পুকুরিয়ার কয়লা চুরি : দিনাজপুর জেলার সবচেয়ে আলোচিত ঘটনার মধ্যে রয়েছে পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লা খনির চুরির ঘটনা। যার প্রভাব সারা দেশে পড়ে। বড়পুকুরিয়া কয়লা খনি থেকে ১ লাখ ৪৪ হাজার মেট্রিক টন কয়লা লোপাট হয়ে যাওয়ার ঘটনায় দায়ের করা মামলায় ১৯ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।
খনির সদ্য অপসারিত ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদসহ ১৯ জন কর্মকর্তার বিরুদ্ধে গত ২৪ জুলাই পার্বতীপুর মডেল থানায় মামলা দায়ের করেন বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের (বিসিএমসিএল) ব্যবস্থাপক (প্রশাসন) মোহাম্মদ আনিছুর রহমান।
কয়লার উৎপাদন, বিক্রয় ও ব্যবহার হিসাব করলে ১৯ জুলাই কোল ইয়ার্ডে রেকর্ডভিত্তিক কয়লার মজুদ দাড়ায় ১ লাখ ৪৭ হাজার ৬৪৪ দশমিক ৪০ মেট্রিক টন। কিন্তু বাস্তবে মজুদ ছিল প্রায় ৩ হাজার মেট্রিক টন কয়লা। অর্থাৎ ১ লাখ ৪৪ হাজার ৬৪৪ দশমিক ৪০ মেট্রিক টন কয়লা চুরি-ঘাটতি হয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় ২৩০ কোটি টাকা।
পাথর গায়েব : বড়পুকুরিয়া খনি থেকে কয়লা গায়েবের পর মধ্যপাড়া পাথর খনি থেকে গায়েব হয় ৩ লাখ ৬০ হাজার টন মূল্যবান পাথর। এ পাথরের মধ্যে রয়েছে মূল্যবান অ্যামেলগেমেট গ্রানাইট পাথর ও শিলা। গায়েব হওয়া পাথরের মূল্য ৫৬ কোটি টাকা।
দিনাজপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের নাম পরিবর্তন : দিনাজপুরে আলোচিত ঘটনার মধ্যে রয়েছে দিনাজপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের নাম পরিবর্তন করে  স্থানীয় সংসদ সদস্য ইকবালুর রহিমের বাবার নামানুসারে এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতাল করা হয়েছে ।
গোর এ শহীদ বড় ময়দানে ঈদুল ফিতরের জামাত : এশিয়া মহাদেশের মধ্যে সবচেয়ে বড় ঈদগাঁ ময়দান গোর এ শহীদ বড় ময়দানে একসঙ্গে সাড়ে ৭ লাখ মুসলিম ঈদুল ফিতরের নামাজ আদায় করেন।
১৩০ জন মাদক ব্যবসায়ী ও সেবনকারীর আত্মসমর্পন : ২০১৮ সালের শুরুতেই রংপুরের সোনার চাঁদ নিম্ন মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে দৈনিক খোলা কাগজের সহযোগিতায় কমিউনিটি পুলিশিং কমিটি আয়োজিত মাদক ব্যবসায়ীদের আত্মসমর্পন, বাল্য বিবাহ ও জঙ্গিবাদ বিরোধী সমাবেশে অনুষ্ঠানে ৩০ জন মাদক ব্যবসায়ীকে পুনর্বাসনে ৩০টি রিকসা ভ্যান তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি সহ অন্যান্য অতিথিবৃন্দ।   
আইনজীবি রথিশ হত্যা : রংপুরের বিশিষ্ট আইনজীবি ও আওয়ামী লীগ নেতা রথীশ চন্দ্র ভৌমিক বাবু সোনাকে তার স্ত্রী স্নিগ্ধা সরকার ওরফে দীপা এবং তার প্রেমিক কামরুল ইসলাম মিলে নৃশংসভাবে গলাটিপে হত্যা করে। আর এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করে নিহতের স্ত্রীর প্রেমিক কামরুল ইসলাম জাফরি। তার স্বীকারোক্তির তথ্যের ভিত্তিতে কামরুলের বোন সিদ্দিকা বেগমের বাসা থেকে একটি আলমিরা উদ্ধার করেছে পুলিশ। রথীশ চন্দ্রকে হত্যার পর ওই আলমিরাতে লাশটি নিয়ে গোপনে গুম করে কামরুল ইসলাম।
ওই আলমিরাটি শুধু লাশ গুম করে রাখতেই বিশেষ প্রক্রিয়ায় তৈরি করা হয়। যাতে খুব সহজে লাশটি সেখানে ঢোকানো যায়। সে কারণে আলমিরাটি হত্যাকাণ্ডের কয়েক দিন আগে রথীশের শোয়ার ঘরে রাখা হয়েছিল। হত্যার পর লাশটি ওই আলমিরাতে ঢুকিয়ে বাড়ির বাইরে নিয়ে তাজহাট মোল্লাপাড়ায় কামরুলের বড় ভাইয়ের নির্মাণাধীন বাড়ির ঘরের মেঝেতে মাটিচাপা দিয়ে রাখা হয়।
রথীশ চন্দ্রের লাশ মাটিচাপা দিয়ে রাখার পর কামরুল তার বোন সিদ্দিকা বেগমের বাসায় আলমিরাটি রেখে আসেন। খুনের আলামত হিসেবে আলমিরাটি উদ্ধার করে পুলিশ।
কোটা সংস্কার শিক্ষার্থীদের দখলে রংপুর-ঢাকা মহাসড়ক : সরকারি চাকরিতে কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে রংপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সহস্রাধিক শিক্ষার্থী রংপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচী পালন করে। ৯ এপ্রিল সকাল ১১টায় সড়ক অবরোধ করে নগরীর মডার্ন মোড় এলাকায় মহাসড়কে অবস্থান নেয়। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), কারমাইকেল কলেজসহ বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে সড়ক অবরোধ কর্মসূচীতে অংশ নেওয়ায় ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের সাতটি জেলার যোগাযোগ বন্ধ হয়ে যায়। এছাড়া বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন একাডেমিক ভবনের প্রবেশপথে আন্দোলনরত শিক্ষার্থীরা অবস্থান নেওয়ায় কোনো ক্লাস অনুষ্ঠিত হয়নি।
গাইবান্ধায় পলাশবাড়িতে নৈশ কোচ দুর্ঘটনা, নিহত ১৮ : গাইবান্ধার পলাশবাড়ি উপজেলা সদরের মহেশপুর সংলগ্ন বাঁশকাটা গরুরহাট এলাকায় রংপুর-বগুড়া মহাসড়কে একটি যাত্রীবাহী নৈশকোচ নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাছের সঙ্গে ধাক্কা লেগে রাস্তার পাশে উল্টে যায়। এসময় ১৮ জন যাত্রী নিহত ও অন্তত ৩৩ জন যাত্রী আহত হন। গত বছরের জুনে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন, রংপুরের গঙ্গাচড়া উপজেলার এমদাদ আলী, গাইবান্ধার সাদুল্লাপুরের ইউনুস আলী, নীলফামারীর জলঢাকা মিনারুল খান, কুড়িগ্রামের চর রাজীবপুরের মাসুদ রানা, কুষ্টিয়ার মিরপুরের আব্দুর রশিদ, দিনাজপুরের বীরগঞ্জের আখতারুল ইসলাম, টাঙ্গাইল সদরের রুবেল হোসেন ও শাহজাহান সিকদার, ঠাকুরগাঁও বালিয়াডাঙ্গির শফিকুল ইসলাম, ঠাকুরগাঁও সদরের আব্দুর রহিম, এনামুল হক, মকবুল হোসেন, ঠাকুরগাঁও হরিপুরের ইসমাইল হোসেন রুবেল ও বিশ্বনাথ চন্দ্র রায় এবং পঞ্চগড়ের বোদা উপজেলার জহিরুল ইসলাম, রুবেল হোসেন। তারা পেশায় গরু ব্যবসায়ী, পোশাক শ্রমিক ও অন্যান্য শ্রমিক।
গাইবান্ধায় চারলেন সড়ক উন্নয়ন কাজ উদ্ধোধন : গাইবান্ধা শহরের ভেতর দিয়ে প্রায় ২৮০ কোটি টাকা ব্যয়ে ২.৫ কিলোমিটার ডিবি রোডকে চারলেনে উন্নীত করার কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি। গত বছরের নভেম্বরে এ ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।
রংপুরে শিশু হাফেজ তালহা হত্যাকাণ্ড : রংপুর নগরীর ভোগী বালাপাড়ায় শিশু হাফেজ তানভির আব্দুল্লাহ তালহাকে গত বছরের ফেব্রুয়ারি মাসে নির্মমভাবে হত্যা করা হয়। কাণ্ডের রহস্য উদঘাটন করতে না পারলেও তারা অনেকদুর এগিয়েছে বলে জানিয়েছে কোতয়ালী থানা পুলিশ। খুনের মোটিভ খুঁজতে কয়েকটি বিষয়কে সনাক্ত করে সতর্কতার সঙ্গে তদন্তে নেমেছে পুলিশ। এর মধ্যে নিহতের সৎ মায়ের পরকিয়ার বিষয়টি সর্বাগ্রে উঠে এসেছে।
আওয়ামী লীগ নেতা খাদেম হত্যায় ৭ জঙ্গির ফাঁসি : রংপুরের কাউনিয়ার টেপামধুপুর মাজারের খাদেম ও আওয়ামী লীগ নেতা  রহমত আলী হত্যা মামলায় পলাতক একজনসহ জেএমবির ৭ জঙ্গির ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। অপরদিকে, অভিযোগ প্রমাণিত না হওযায় ৬ জনকে খালাস দিয়েছেন আদালত।
১৮ মার্চ দুপুর সাড়ে ১২টার দিকে রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার এ রায় ঘোষণা করেন।
ফাঁসির দন্ড প্রাপ্তরা হলেন, জেএমবির রংপুর অঞ্চলের কমান্ডার মাসুদ রানা ওরফে মন্ত্রী, ওই জঙ্গি সংগঠনের সদস্য এছাহাক আলী, লিটন মিয়া ওরফে রফিক, বিজয় ওরফে আলী ওরফে দর্জি, সাখাওয়াত হোসেন, সরওয়ার হোসেন ওরফে সাবু ও চান্দু মিয়া। এদের মধ্যে চান্দু পলাতক রয়েছেন।
অভিযোগ প্রমাণিত না হওয়ায় আসামি আবু সাঈদ, তৌফিকুল ইসলাম, জাহাঙ্গীর হোসেন ওরফে রাজিব, বাবুল আখতার, সাহাদাত ওরফে রতন ও পলাতক নজিবুল ইসলামকে খালাস দেন আদালত।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper