জেমস ওয়েবের ছবিতে তারার মেলা

ঢাকা, রবিবার, ২৯ মে ২০২২ | ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জেমস ওয়েবের ছবিতে তারার মেলা

ডেস্ক রিপোর্ট
🕐 ১২:২৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২২

জেমস ওয়েবের ছবিতে তারার মেলা

মহাকাশ থেকে ছবি পাঠানো শুরু করেছে নাসার সবচেয়ে শক্তিশালী স্পেস টেলিস্কোপ ‘জেমস ওয়েব টেলিস্কোপ’। এ ছবির মধ্যে টেলিস্কোপটির প্রাথমিক আয়নার সেলফিও রয়েছে।

নাসা জানিয়েছে, প্রকাশিত ছবিটি একটি তারার। যা টেলিস্কোপটির প্রাথমিক আয়নার ১৮টি সেগমেন্ট ব্যবহার করে তোলা হয়েছে। জেমস ওয়েব থেকে তোলা ছবিটিতে দেখা গিয়েছে, ২৫৮ আলোকবর্ষ দূরে একটি তারার আলো।

২০০ কোটি পিক্সেলের ক্যামেরায় ধরা পড়েছে সেই ‘এইচডি-৮৪৪০’নামের একটি নক্ষত্রের আলো। এটি আসলে উরসা মেজর নক্ষত্রপুঞ্জের একটি তারা।

এটিকে দেখতে কয়েকটি ঘোলা ডটের ছবি মনে হলেও মিশন টিমের ধারনার চেয়েও বেশি। এ ছবির মাধ্যমে বিজ্ঞানীরা টেলিস্কোপের নিয়ার ইনফ্রারেড ক্যামেরা (এনআইআর ক্যাম) ব্যবহার করে বৃহৎ আয়নাকে সঠিক মাপে বসাতে পারবে।

এরই মধ্যে প্রাথমিক ধাপ শেষ করেছেন নাসার বিজ্ঞানীরা। ছবিটি ২৫ ঘণ্টার চেষ্টার ফল। ১৫৬টি ভিন্ন জায়গা থেকে এবং এনআইআর ক্যামেরা সেন্সর ব্যবহার করে তৈরি করা ১৫৬০টি ছবির প্রক্রিয়াকরণের মাধ্যমেই ভিজ্যুয়ালটি সামনে এসেছে।

নাসা জানিয়েছে, ছবি তোলা এবং টেলিস্কোপের আয়নাগুলো সারিবদ্ধ করার কাজ কতটা ভালোভাবে এগিয়ে চলছে সেটি দেখে পুরো মিশন টিম আনন্দিত।

সূত্র: নাসা

 
Electronic Paper