ফোনই যখন ওয়েবক্যাম

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ | ১ অগ্রহায়ণ ১৪২৫

ফোনই যখন ওয়েবক্যাম

খোলা কাগজ ডেস্ক ১২:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০১৮

print
ফোনই যখন ওয়েবক্যাম

ওয়েবক্যামের কথা শুনলেই প্রথমেই মাথায় ভেসে ওঠে কম্পিউটার মনিটরের ওপর লাগিয়ে রাখা ক্যামেরাটি। ইন্টারনেটের ব্যাপক প্রসার ও ব্যবহারের কারণে পার্সোনাল কম্পিউটারের মতো যন্ত্রে ওয়েবক্যাম খুবই প্রয়োজনীয় একটি যন্ত্রাংশে পরিণত হয়েছে। ওয়েবক্যাম মূলত, এক ধরনের ভিডিও ক্যামেরা, যা কম্পিউটার থেকে কম্পিউটার নেটওয়ার্কে স্থির চিত্র এবং ভিডিও ফুটেজ সরবরাহ করে।

বর্তমানে ওয়েবক্যামের সাহায্যে সোশ্যাল মিডিয়ায় অনেকে কম্পিউটারের সামনে বসে লাইভে কথাবার্তা বলেন। কিন্তু আমাদের স্মার্টফোনের যে ফ্রন্ট ক্যামেরাটি রয়েছে, একে আমরা স্মার্টফোনের ওয়েবক্যামেরা বলতে পারি। কারণ, কম্পিউটারে একটি ফিজিক্যাল ওয়েবক্যামেরা ব্যবহার করে অনলাইন ভিডিও স্ট্রিমিং করা হয়, সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে মানুষের সঙ্গে যোগাযোগ করা হয়। ঠিক একইভাবে স্মার্টফোনের ফ্রন্ট ক্যামেরা দিয়েও এসব করা যায়। আপনার কম্পিউটারে এক্সটার্নাল অথবা ল্যাপটপে ইন্টার্নাল যে ওয়েবক্যামেরাটি আছে এটি হলো একটি সাধারণ ভিডিও ক্যামেরা। ওয়েবক্যামটি একটি সাধারণ ইউএসবি কেবলের সঙ্গে কম্পিউটারে যুক্ত থাকা একটি ক্যামেরা মডিউল।

আর সে কেবল স্থির চিত্র ও ফুটেজ কম্পিউটারে প্রেরণ করে এবং তারপর সে ডেটা কীভাবে ব্যবহার করা হবে, তার দায়িত্ব কম্পিউটারের হাতে। তবুও অনেক সময় এমন পরিস্থিতি হয়, আপনার কাছে একটি কম্পিউটার বা ল্যাপটপ আছে ঠিকই তবে তাতে কোনো ক্যামেরা নেই। এই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য আপনি কিন্তু আপনার স্মার্টফোনকে ব্যবহার করতে পারেন ওয়েবক্যাম হিসেবে।