ফোল্ডেবল আইফোন তৈরি করছে অ্যাপল

ঢাকা, মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২ | ৫ মাঘ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফোল্ডেবল আইফোন তৈরি করছে অ্যাপল

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
🕐 ১০:০২ পূর্বাহ্ণ, জানুয়ারি ১২, ২০২২

ফোল্ডেবল আইফোন তৈরি করছে অ্যাপল

স্যামসাং বেশ কয়েকবছর আগেই পরবর্তী প্রজন্মের ভাঁজ করা ফোন এনেছে বাজারে। তবে প্রযুক্তি বাজার টিকে থাকতে একের পর এক স্মার্টফোন প্রতিষ্ঠান ঝুঁকছে ভাঁজযোগ্য স্মার্টফোন তৈরিতে। কিছুদিন আগেই সেই তালিকায়যুক্ত হয়েছে হুয়াওয়ে, অপো। তবে এবার হয়তো প্রতিযোগিতার বাজারে নিজেদের সেরাটা নিয়ে হাজির হচ্ছে অ্যাপল।

অ্যাপল প্রথম আইফোন বাজারে আনে ২০০৭ সালের ৯ জানুয়ারি। সেই শুরু থেকেই স্মার্টফোনের বাজারে রাজত্ব করছে অ্যাপলের আইফোন। তবে এবার ফোল্ডেবল আইফোন তৈরি করছে তারা। ভাঁজ করা মোবাইল যে স্মার্টফোনের ভবিষ্যৎ তা হয়তো ভালোভাবেই আঁচ করতে পেরেছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি প্রযুক্তি পণ্যের বাজারে ছড়িয়েছে নতুন গুজব। গুজবের কেন্দ্রবিন্দু শীর্ষ প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। শোনা যাচ্ছে ফোল্ডেবল ফোনের একাধিক প্রোটোটাইপ নিয়ে কাজ করছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। এই খবর এক নির্ভরযোগ্য তথ্য ফাঁসকারীর কাছ থেকেই পাওয়া গেছে বলে জানিয়েছে প্রযুক্তি বিষয়ক সাইট ৯টু৫ ম্যাক।

শোনা যাচ্ছে, একাধিক ফোল্ডেবল স্মার্টফোন প্রোটোটাইপ নিয়ে কাজ করছে অ্যাপল। তবে ডিসপ্লে প্রযুক্তির নানান জটিলতার কারণে অ্যাপল আদৌ ফোল্ডেবল প্রোটোটাইপগুলোর বাণিজ্যিক সংস্করণ বাজারজাত করবে কি না, সেই বিষয়টি পরিষ্কার নয় । তবে প্রোটোটাইপ নিয়ে যে পরীক্ষা-নিরীক্ষা চলছে, সে বিষয়টি নিশ্চিত বলে জোর দাবি করছে তথ্য ফাঁসকারী।

তারা আরও বলছে, প্রযুক্তি পণ্যের বাজারে ফোল্ডেবল ফোনগুলোর চাহিদা থাকবে, নাকি অন্যান্য পণ্যের ভিড়ে হারিয়ে যাবে, সেই বিষয়টি নিয়ে সন্দিহান আইফোনের নির্মাতা প্রতিষ্ঠান। তাই বাজারের শীর্ষ প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর ভুলের উপর ভালোভাবেই নজর রাখছে তারা।

তবে অ্যাপলের বর্তমান পরিকল্পনায় অনেকগুলো দুর্বলতা রয়েছে বলে মত ওই তথ্য ফাঁসকারীর। ওলেড ডিসপ্লে থেকে সাধারণ প্লাস্টিক স্ক্রিনে যাওয়ার আশঙ্কাও রয়েছে। অন্য নির্মাতারা যখন বেটা পর্যায়ে থাকা পণ্যের নতুন নতুন সংস্করণ বাজারজাত করছেন, অ্যাপল তখন ডিজাইন যেন বর্তমান আইফোনের মান থেকে দুর্বল না হয়, সেটা নিশ্চিত করার চেষ্টা করছে। প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে দীর্ঘমেয়াদী পরিকল্পনায় আগ্রহী তারা।

সুত্র: Techzoom

 
Electronic Paper