এবার আসছে মেটার স্মার্টওয়াচ

ঢাকা, বুধবার, ১ ডিসেম্বর ২০২১ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এবার আসছে মেটার স্মার্টওয়াচ

খোলা কাগজ ডেস্ক
🕐 ৪:০৪ অপরাহ্ণ, নভেম্বর ০৩, ২০২১

এবার আসছে মেটার স্মার্টওয়াচ

সম্প্রতি ফেসবুকের নতুন নাম ঘোষণা করা হয়েছে। দীর্ঘ এক মাসের জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্রের তথ্যপ্রযুক্তি জায়ান্ট ফেসবুকের করপোরেট মেটা রাখা হয়। তবে এবার মেটা মার্কিন বাণিজ্য সাময়িকী ব্লুমবার্গ প্রকাশ করেছে স্মার্টওয়াচের ছবি। যা থেকে অনুমান করা যায় স্মার্টওয়াচ আনতে চলেছে মেটা।

ব্লুমবার্গে প্রকাশিত ছবিতে দেখা যায়, অ্যাপল ওয়াচের মতো এ স্মার্টওয়াচটিরও বৃত্তাকার কোণ রয়েছে। এছাড়াও দেখা মিলবে নচসহ ফ্রন্ট-ফেইসিং ক্যামেরার।

অ্যাপ ডেভেলপার স্টিভ মোজের ব্লুমবার্গে প্রকাশিত ছবিটি এআর ‘সানগ্লাস রে-ব্যান স্টোরিজ’ নিয়ন্ত্রণ অ্যাপের ভেতরে খুঁজে পেয়েছেন। অ্যাপটি যে ভবিষ্যতে স্মার্টওয়াচ নিয়ন্ত্রণেও ব্যবহৃত হতে পারে, সে ইঙ্গিতই দেওয়া হয়েছে এর মধ্য দিয়ে। ছবি দেখে অনুমান করা যায়, বৃত্তাকার কোণ ও ক্যামেরা বাদেও স্মার্টওয়াচটিতে ‘স্টেইনলেস স্টিল কেসিং’ এবং খুলে আবার জুড়ে নেওয়া যাবে এমন স্ট্র্যাপ থাকবে।

মোজের জানিয়েছেন অ্যাপের ভেতরে থাকা কোড থেকে ধারণা করা যায়, স্মার্টওয়াচটির নাম হয়তো ‘মিলান’ হতে পারে। এটি দিয়ে ধারণ করা ছবি ও ভিডিও ফোনে ডাউনলোডের সুবিধাও পেতে পারেন ব্যবহারকারীরা।

ব্লুমবার্গ বলছে, মেটা ২০২২ সালের শুরুতে স্মার্টওয়াচ নিয়ে আসতে পারে। কিন্তু এখনও এ ব্যাপারে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত আসেনি।

এছাড়াও ফেইসবুকের মালিক প্রতিষ্ঠান তিন প্রজন্মের পণ্য নিয়ে কাজ করছে যা বিভিন্ন সময়ে বাজারে আসবে। ছবিতে উঠে আসা পণ্যটি সেটাই কি না, তা এখনও জানা যায়নি।

প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ এ বছরের শুরুতে আরও জানিয়েছে, ফেসবুক ফ্রন্ট-ফেইসিং ও অটোফোকাসসহ ১০৮০পি রিয়ার ক্যামেরার স্মার্টওয়াচ নিয়ে কাজ করছে। সেটিতে দেখা মিলতে পারে হৃদস্পন্দন মনিটর ও এলটিই সংযুক্ততার। ফিচারগুলো একত্রে না এসে ভিন্ন ভিন্ন মডেলে আসতে পারে।

 
Electronic Paper