তারকাদের হয়রানিমূলক কনটেন্ট রাখবে না ফেসবুক

ঢাকা, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১ | ২২ অগ্রহায়ণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তারকাদের হয়রানিমূলক কনটেন্ট রাখবে না ফেসবুক

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
🕐 ১২:১৫ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২১

তারকাদের হয়রানিমূলক কনটেন্ট রাখবে না ফেসবুক

‘বুলিং অ্যান্ড হ্যারাসমেন্ট’পলিসিতে এই সংক্রান্ত কিছু পরিবর্তন এনেছে ফেসবুক। কোনও ব্যবহারকারীর বিরুদ্ধে সমন্বিত আক্রমণের ক্ষেত্রেও পলিসিতে পরিবর্তন এনেছে প্রতিষ্ঠানটি। বর্তমান নেট দুনিয়ায় যোগাযোগের বড় একটি মাধ্যমে পরিণত হয়েছে ফেসবুক।

কিন্তু ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে প্রতিষ্ঠানটি নতুন কিছু নিয়ম জানিয়েছেন। তাতে বলা হয়, তারকা বা বিখ্যাত ব্যক্তিদের যৌন হয়রানি করে এমন কনটেন্ট সরিয়ে দেবে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। সম্প্রতি এমনই একটি ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

ফেসবুক জানায়, জনপ্রিয় তারকা, রাজনীতিবিদ এবং কনটেন্ট ক্রিয়েটর এমন কাউকে যৌন হয়রানি ও আক্রমণ করার মতো প্রোফাইল, পেজ, গ্রুপ এবং ইভেন্ট এমন যেকোনো কিছুই মুছে দিবে তারা।

প্রতিষ্ঠানটির বৈশ্বিক নিরাপত্তা প্রধান অ্যান্টিগোন ডেভিস তার একটি ব্লগপোস্টে বলেন, নতুন এই পলিসিতে যৌন হয়রানি করার মতো ফটোশপে করা ছবি, ড্রইং অথবা শারীরিক কোনও অঙ্গভঙ্গির ছবি প্রকাশের মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়া যৌন হয়রানি করে এমন কমেন্ট এবং ধারাবাহিকভাবে কাউকে আক্রমণ করা এসব বিষয়ও আছে পলিসিতে।

ডেভিস আরও বলেন, বিভিন্ন ক্ষেত্রের তারকারা ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহার করেন মূলত তাদের গণসংযোগ বাড়ানোর জন্য। কিন্তু সেখানে তাদের বিরুদ্ধে আক্রমণ অনেকটাই তাদের বিরুদ্ধে অস্ত্র দাঁড় করানোর মতো যা আসলে অপ্রয়োজনীয় এবং অপ্রাসঙ্গিক।

পলিসিতে এও বলা আছে ‑ এমন কোনো আক্রমণ যা তাদের সরাসরি বিপদের কারণ হতে পারে, এমন কি তা যদি ফেসবুকের কনটেন্ট পলিসিকে লঙ্ঘন করে না এমন কিছু্‌ও হয় তাহলেও তা বাতিল করা হবে। এই পলিসি ফেসবুক এবং ইনস্টাগ্রাম উভয়ের পোস্ট এবং মেসেজ দুই ক্ষেত্রেই কার্যকর হবে।

 
Electronic Paper