ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফাইভজিতে বৈপ্লবিক পরিবর্তনের হাতছানি

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৪১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২১

ফাইভজিতে বৈপ্লবিক পরিবর্তনের হাতছানি

এবার দেশে চালু হচ্ছে পঞ্চম প্রজন্মের ফাইভজি নেটওয়ার্ক পরিষেবা। বিজয়ের মাস ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে দেশে অত্যাধুনিক এ পরিষেবা চালু হবে। করোনাকালে দেশের সার্বিক কর্মপ্রবাহ ঠিক রাখতে অগ্রণী ভূমিকা রেখেছে তথ্যপ্রযুক্তি খাত।

এর ধারাবাহিকতায় দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা ফাইভজি চালু হলে তথ্যপ্রযুক্তি, ব্যাংকিং, কৃষি, শিক্ষা, বাণিজ্য, স্বাস্থ্যসহ বিভিন্ন খাতে বৈপ্লবিক পরিবর্তন আসবে। গতিশীল হবে দেশের সার্বিক ব্যবস্থাপনা। উন্নত বিশ্বে পা রাখতে সরকারের যে লক্ষ্যমাত্রা রয়েছে তা পূরণে অত্যন্ত সহায়ক হবে ফাইভজি সেবা। এ বছরের ১২ বা ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে দেশে টেলিটকের মাধ্যমে চালু করার পরিকল্পনা নিয়েছে সরকার। ফাইভজি চালু হলে দেশের জীবনধারায় ব্যাপক বদল আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) হিসাব বলছে, জুলাই শেষে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ১২ কোটি ৩৭ লাখে। এর মধ্যে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী ১১ কোটি ৩৬ লাখ। আর ব্রডব্যান্ডের গ্রাহক সংখ্যা ১ কোটি ৫ লাখের কিছু বেশি। টেলিটক বলছে, দেশের প্রায় ৫৬ শতাংশ মানুষ মোবাইল সেবার আওতাভুক্ত। এদের মধ্যে ২৮ শতাংশ গ্রাহক স্মার্টফোনে মোবাইল ইন্টারনেট ব্যবহার করে।

গতকাল শনিবার এক অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘আমরা ফাইভজির সফল পরীক্ষা চালিয়ে আত্মবিশ্বাসী হয়েছি। অন্য দেশ যেখানে রোল আউটের চিন্তা করছে না, সেখানে আমরা ফাইভজি রোলআউট করে যাচ্ছি। ফাইভজির ব্যবহার করার জন্য যে ধরনের পরিবেশ তৈরির দরকার রয়েছে, সেজন্য সময় দিতে হবে। কোনো অবস্থাতেই ফাইভজিতে পিছিয়ে থাকার কথা চিন্তা করি না। ১২ ডিসেম্বর জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস বা ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে ফাইভজি রোলআউট শুরু করবে।’

সংশ্লিষ্টরা বলছেন, আমরা হুট করে ফাইভজি চালু করছি না। যারা পার্টনার আছে তারা যেন সুবিধা নিতে পারে এবং আমাদের জনগণও যেন এর সুবিধা পায়। চাহিদার ৯০ শতাংশ বাংলাদেশে উৎপাদন হয়। সেটের জন্য যে শঙ্কার মধ্যে ছিলাম তা মনে হয়নি।

বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, চলতি বছরের মধ্যে টেলিটকের মাধ্যমে দেশে ফাইভজি চালু করা হচ্ছে। এজন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। বিটিআরসি কমিশনার এবং ফাইভজি নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন কমিটির সভাপতি এ কে এম শহীদুজ্জামান বলেন, ২০২১ সালের টেলিটকের মাধ্যমে ঢাকায় ফাইভজি চালু করা হবে। কিছু দিন আগে স্পেকট্রাম নিলাম সম্পন্ন করেছি। যার ফলে ভারসাম্য তৈরি হয়েছে। যে কোনো ব্যান্ডের স্পেকট্রাম দিয়ে আমরা সেবা দিতে পারব। ফাইভজি সমর্থন করে এমন সেট যেন থাকে সেটা মোবাইল ফোন প্রস্তুতকারকদের নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান বিটিআরসি কমিশনার।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাহাব উদ্দীন বলেন, ডিসেম্বরের মধ্যে ফাইভজি চালু করতে যাচ্ছি। সেই প্রস্তুতি রয়েছে। ফাইভজির জন্য হ্যান্ডসেট ক্যাপাসিটি, ফাইবার অপটিক প্রয়োজন হবে। ফাইভজির মাধ্যমে সমাজের পরিবর্তন হবে। মেডিকেল, আরএমজি, কৃষির ক্ষেত্রে কাজ করবে ফাইভজি। আমরা প্রাথমিকভাবে ঢাকা শহরে ২০০টি সাইট চালু করব। যেখানে ফাইবার অপটিকের কানেক্ট স্মুথলি হবে সেখানেও আমরা যাব।

 
Electronic Paper