ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফোনে বিরক্তি ঠেকাতে কঠোর হচ্ছে সরকার

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:১৬ পূর্বাহ্ণ, জুলাই ০৯, ২০২১

ফোনে বিরক্তি ঠেকাতে কঠোর হচ্ছে সরকার

মোবাইলে কিংবা ফোনে বারবার কলের বিরক্তির দিন ফুরোচ্ছে। বিরক্তিকর দিনগুলো থেকে জনগণকে স্বস্তি দিতে ইতিমধ্যে কঠোর সরকার। মোবাইল কোর্টের মাধ্যমে অভিযুক্তকে শাস্তি প্রদানের সব ব্যবস্থাই সম্পন্ন হয়েছে। করা হয়েছে আইনের পরিবর্তন। এ আইনে অভিযোগ তাৎক্ষণিক প্রমাণের মাধ্যমে অভিযুক্তকে করা হবে সর্বোচ্চ এক লাখ টাকা জরিমানা। এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

জানা গেছে, বারবার ফোন করে কাউকে বিরক্ত করলে মোবাইল কোর্টের (ভ্রাম্যমাণ আদালত) মাধ্যমে শাস্তি দেবে সরকার। এজন্য ‘বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১’ এর সংশ্লিষ্ট ধারাটি ‘মোবাইল কোর্ট আইন, ২০০৯’-এর তফসিলে যুক্ত করা হয়েছে। এক্ষেত্রে অভিযুক্তকে মোবাইল কোর্টের মাধ্যমে সর্বোচ্চ এক লাখ টাকা জরিমানা করা যাবে। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীনের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, ‘মোবাইল কোর্ট আইন, ২০০৯’ এর তফসিলে ‘বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১’-এর ধারা ৭০ (১) সংযোজিত হবে।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইনের ৭০(১) ধারায় বলা হয়েছে, ‘কোনো ব্যক্তি যুক্তিসঙ্গত কারণ ব্যতীত যদি অন্য কোনো ব্যক্তির কাছে এইরূপে বারবার টেলিফোন করেন যে, উহা উক্ত অন্য ব্যক্তির পৃষ্ঠা ১১ কলাম ১
ফোনে বিরক্তি ঠেকাতে

জন্য বিরক্তিকর হয় বা অসুবিধার সৃষ্টি করে, তাহা হইলে এইরূপে টেলিফোন করা একটি অপরাধ হইবে এবং উহার জন্য দোষী ব্যক্তি অনধিক এক লক্ষ টাকা অর্থদ-ে এবং উহা অনাদায়ে অনধিক ৬ মাস কারাদ-ে দ-নীয় হইবেন।’

 
Electronic Paper