আর্থিক লেনদেনে অনিয়ম রোধে আইডিটিপি চালু হচ্ছে: পলক

ঢাকা, রবিবার, ১৮ এপ্রিল ২০২১ | ৫ বৈশাখ ১৪২৮

আর্থিক লেনদেনে অনিয়ম রোধে আইডিটিপি চালু হচ্ছে: পলক

খোলা কাগজ ডেস্ক ৬:৩০ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২১

print
আর্থিক লেনদেনে অনিয়ম রোধে আইডিটিপি চালু হচ্ছে: পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আর্থিক লেনদেনে হয়রানি, খরচ ও অনিয়মরোধে ইন্টার-অপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) চালু করা হচ্ছে।

প্রতিমন্ত্রী আজ মঙ্গলবার (২৩ মার্চ) রাজধানীর ওয়েস্টিন হোটেলে জাতিসংঘ ক্যাপিটাল ডেভলপমেন্ট ফান্ড (ইউএনসিডিএফ) এর উদ্যোগে ‘লিভিং নো মাইক্রো-মার্চেন্টস বিহাইন্ড ইন দ্য ডিজিটাল এরা ইন বাংলাদেশ’শীর্ষক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

তিনি বলেন, ডিজিটাল অর্থনীতির যুগে বাংলাদেশ যেন পিছিয়ে না পড়ে সে জন্য বিনিয়োগের প্রয়োজনিয়তা রয়েছে। আমাদের অগ্রগতি পর্যবেক্ষণ, উন্নয়ন অংশীদার ও বিনিয়োগকারীদের সহযোগিতায় মার্চেন্ট ডেভলপমেন্ট ড্রাইভিং রুরাল মারকেটস (এমডিডিআরএম) এর মতো উদ্যোগকে প্রসারিত করছি।

চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের জন্য পাঁচটি জাতীয় কৌশল প্রণয়ন করেছে উল্লেখ করে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, রোবটিক্সের জন্য জাতীয় কৌশল, জাতীয় ব্লকচেইন, ন্যাশনাল ইন্টারনেট অফ থিংস কৌশল, কৃত্রিম বুদ্ধিমত্তার জাতীয় কৌশল এবং মাইক্রোপ্রসেসর ডিজাইন সক্ষমতা অর্জনে কৌশল নির্ধারণ করা হয়েছে। যা আমাদের চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় দৃঢ় ভিত রচনায় সহায়তা করবে বলেও জানান তিনি। খবর বাসস।