ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘মুজিব ১০০’ মোবাইল অ্যাপ চালু

নিজস্ব প্রতিবেদক
🕐 ৪:০৯ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২১

‘মুজিব ১০০’ মোবাইল অ্যাপ চালু

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে ‘মুজিব ১০০’ নামে মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। রোববার (১৪ মার্চ) সকালে এই ‘মুজিব ১০০’ অ্যাপের উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

এর আগে মুজিববর্ষ উপলক্ষ্যে বঙ্গবন্ধুকে নিয়ে ওয়েবসাইট ‘মুজিব১০০ ডটগভ ডটবিডি’ নামে একটি ওয়েবসাইট চালু করেছিল সরকার। এরই ধারাবাহিকতায় এবার মোবাইল অ্যাপ চালু করা হলো। ওয়েবসাইটের মতো এখানেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন কর্ম ও তার সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ রাখা হয়েছে। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন প্রকল্প’-এর অধীনে তৈরি করা হয়েছে ‘মুজিব ১০০’ মোবাইল অ্যাপটি।

অ্যাপের উদ্বোধনকালে প্রতিমন্ত্রী পলক বলেন, ‘মুজিব এক চিরতারুণ্যের প্রতিচ্ছবি। দেশের তরুণ সমাজ এই অ্যাপের মাধ্যমে বঙ্গবন্ধুর সেই সংগ্রামমুখর জীবন সম্পর্কে জানতে পারবে। সেই সঙ্গে বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করতে চান, বিস্তারিত জানতে চান বঙ্গবন্ধুকে নিয়ে, তার জীবন দর্শন নিয়ে, তাদের ক্ষেত্রেও এই মুজিব ১০০ অ্যাপটি বিশেষভাবে কাজে আসবে। দেশে ও দেশের বাইরের ব্যবহারকারীরা সকলেই এই অ্যাপ ব্যবহার করতে পারবে।’

অনুষ্ঠানে জানানো হয়, বঙ্গবন্ধুর জীবনের ঘটনাপ্রবাহ, বক্তৃতা, স্মরণে মুজিব, ফটো আর্কাইভ ও গ্রাফিক নভেল ‘মুজিব’, বঙ্গবন্ধুর লেখা, প্রামাণ্যচিত্র, চিঠিপত্র, লোগো ও নির্দেশনাসহ আরও নানা বিষয় থাকবে এই অ্যাপে। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মোবাইল গেম অ্যান্ড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট প্রকল্পের পরিচালক আনোয়ারুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পরিকল্পনা ও উন্নয়ন অনুবিভাগের অতিরিক্ত সচিব ড. বিকর্ণ কুমার ঘোষ।

 
Electronic Paper