ডিজিটাল ওয়ার্ল্ড সপ্তম আসর আজ শুরু

ঢাকা, বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১ | ১৩ ফাল্গুন ১৪২৭

ডিজিটাল ওয়ার্ল্ড সপ্তম আসর আজ শুরু

নিজস্ব প্রতিবেদক ১০:০৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৯, ২০২০

print
ডিজিটাল ওয়ার্ল্ড সপ্তম আসর আজ শুরু

ভার্চুয়াল মাধ্যমের নানা চমক নিয়ে বুধবার শুরু হতে যাচ্ছে দেশে তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে বড় প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড-এর সপ্তম আসর। আজ বুধবার বেলা ১১টায় ভিডিও বার্তার মাধ্যমে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মাল্টি-পারপাস হলে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০’ এর উদ্বোধন করবেন। এ আয়োজনের অধিকাংশই ভার্চুয়াল মাধ্যমে হবে জানিয়ে পলক বলেন, অনুষ্ঠানমালায় অন্তর্ভুক্ত থাকছে উদ্বোধনী অনুষ্ঠান, মিনিস্টিরিয়াল কনফেরেন্স, সেমিনার, কনফারেন্স, প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ড সম্মাননা, ভার্চুয়াল মুজিব কর্নার ও ভার্চুয়াল মিউজিক্যাল কনসার্ট।

গতকাল মঙ্গলবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আজ থেকে ১১ ডিসেম্বর ডিজিটাল ওয়ার্ল্ডের এবারের নানা আয়োজনের বিস্তারিত তুলে ধরেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ‘সোশ্যাল ডিসটেন্স, ডিজিটালি কানেকটেড’ প্রতিপাদ্য নিয়ে ভার্চুয়াল মাধ্যম এবং ভৌত কাঠামোর সংমিশ্রণে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’।

জানা যায়, মেলার দ্বিতীয় দিন অর্থাৎ ১০ ডিসেম্বর বিভিন্ন দেশের মন্ত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে মিনিস্ট্রিরিয়াল কনফেরেন্স। কনফারেন্সে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ। তৃতীয় দিন ১১ ডিসেম্বর প্রদর্শনীর অন্যতম আকর্ষণ হিসেবে থাকবে ইনক্লুসিভ ডেভেলপমেন্ট বিষয়ে একটি বিশেষ সেমিনার, যেখানে উপস্থিত থাকবেন ডব্লিউএইচওর মেন্টাল হেলথ বিষয়ক এক্সপার্ট অ্যাডভাইজরি প্যানেলের সদস্য এবং অটিজম বিষয়ক ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ।

এবার মেলায় ভার্চুয়াল মাধ্যমের নানা চমক থাকছে জানিয়ে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ‘বিষয়ভিত্তিক ২৪টি সেমিনার আয়োজন করা হবে এ মেলায়। সেমিনার আয়োজনে গ্রিন স্ক্রিন এবং ত্রিমাত্রিক প্রযুক্তি ব্যবহার করে এমন ব্যবস্থা করা হচ্ছে যাতে অংশগ্রহণকারীরা বাস্তব-জগতের মতোই সাবলীল পরিবেশের অভিজ্ঞতা পাবেন।’