সেলফি ক্যামেরা ব্যবহার করে টাইপিং!

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০ | ৯ ফাল্গুন ১৪২৬

সেলফি ক্যামেরা ব্যবহার করে টাইপিং!

ডেস্ক রিপোর্ট ১২:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ০৫, ২০২০

print
সেলফি ক্যামেরা ব্যবহার করে টাইপিং!

 

কিবোর্ড ছাড়া কেবল সেলফি ক্যামেরা ব্যবহার করে এখন থেকে টাইপ করা যাবে! বিস্ময়কর এমন এক তথ্য সামনে নিয়ে এসেছে দক্ষিণ কোরিয়ার কোম্পানি স্যামসাং। জানা যায়, ২০১২ সালে শুরু করা সি-ল্যাব প্রকল্পের আওতায় নতুন এক উদ্ভাবন সেলফি-টাইপ।

বিগত কয়েক বছর ধরেই সিইএস (কনসিউমার ইলেকট্রনিক শো) ইভেন্টে বিভিন্ন সি-ল্যাব প্রোজেক্ট গোটা বিশ্বের সামনে উপস্থাপন করে আসছে স্যামসাং। সম্প্রতি সেলফি-টাইপ নামের এমনই একই প্রোজেক্ট সামনে এসেছে। নতুন এই প্রযুক্তি ব্যবহার করে ফোনের সেলফি ক্যামেরা ব্যবহার করে টাইপ করা যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

স্মার্টফোনের সামনের ক্যামেরা ব্যবহার করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে গ্রাহকের আঙুলের নড়াচড়া অনুসারে টাইপ করে নেবে স্মার্টফোন। এই পদ্ধতিতে কোয়ার্টি কিবোর্ডের মাধ্যমে টাইপ করা যাবে। স্যামসাং জানিয়েছে এই প্রযুক্তি ব্যবহার করতে আলাদা হার্ডওয়্যারের প্রয়োজন হবে না। স্মার্টফোন, ট্যাবলেট এমনকি ল্যাপটপের সামনের ক্যামেরা ব্যবহার করে কাজ করবে সেলফি-টাইপ।

সেলফি টাইপ ছাড়াও নতুন দশকের শুরুতে সিইএস ইভেন্টে আরো একগুচ্ছ নতুন প্রযুক্তি আনবে স্যামসাং। এর মধ্যে অন্যতম 'বিকন' ও 'সানিসাইড' এর মতো প্রোজেক্টগুলি। চুল ঝরা কমাতে কাজে লাগবে 'বিকন'। অন্যদিকে 'সানিসাইড' প্রোজেক্টে কৃত্রিম উপায়ে সূর্যের আলো তৈরি করা হতে পারে।

এছাড়াও স্যামসাং একটি নতুন সেন্সর লঞ্চ করবে। নতুন এই সেন্সর ব্যবহার করে অতিবেগুনী রশ্মি মাপা যাবে। ওয়্যারেবেল ডিভাইসে এই সেন্সর ব্যবহার কতে পারে। এর ফলে অতিবেগুনী রশ্মি বিকিরণ থেকে দূরে থাকা যাবে।