সব টিভি চ্যানেল সম্প্রচার হবে বঙ্গবন্ধু স্যাটেলাইটে

ঢাকা, বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯ | ২৭ অগ্রহায়ণ ১৪২৬

সব টিভি চ্যানেল সম্প্রচার হবে বঙ্গবন্ধু স্যাটেলাইটে

নিজস্ব প্রতিবেদক ৯:৩৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৯

print
সব টিভি চ্যানেল সম্প্রচার হবে বঙ্গবন্ধু স্যাটেলাইটে

দেশের ৩০টি বেসরকারি এবং চারটি সরকারি টেলিভিশন এখনও পরীক্ষামূলকভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর মাধ্যমে তাদের অনুষ্ঠান এবং সংবাদ সম্প্রচার করছে। আগামী ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দেশের সবগুলো টেলিটভিশন চ্যানেল কর্তৃপক্ষের সঙ্গে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার সংক্রান্ত চুক্তি সম্পন্ন হবে। ইতোমধ্যে চুক্তির খসড়া চূড়ান্ত করা হয়েছে।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড সূত্রে এ তথ্য জানা গেছে।

বিসিএসসিএলের চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানান, ওই দিন চুক্তিপত্র হস্তান্তরের পরেই বেসরকারি টেলিভিশনগুলো আগে যে স্যাটেলাইটের সঙ্গে তাদের চুক্তি ছিল সেটি ছিন্ন করবে। এর মাধ্যমে দেশের বছরে অন্তত ছয় মিলিয়ন ডলার সাশ্রয় হবে।

তিনি জানান, অভ্যন্তরীণ বাজার থেকেই আট বছরের মধ্যে স্যাটেলাইট উৎক্ষেপণের খরচ হওয়া ২ হাজার ৭০০ কোটি টাকা উঠে আসবে।

জানা গেছে, বর্তমানে দেশের সব টেলিভিশনের হংকংভিত্তিক স্যাটেলাইট কোম্পানি স্টার অ্যালায়েন্সের কাছ থেকে প্রতি মাসে মেগাহার্টজ প্রতি স্পেকট্রাম ৪,০০০ থেকে ৫,০০০ ডলারে কেনে। একেকটি টেলিভিশন চ্যানেলে চার থেকে ছয় মেগাহার্টজ স্পেকট্রাম লাগে। এতে মাসে সর্বনিম্ন সাড়ে ১৩ লাখ থেকে সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত খরচ হচ্ছে। কিন্তু বিসিএসসিএল দেশি টিভি চ্যানেলগুলোর জন্য প্রতি মেগাহার্টজের দাম এক লাখ ৯৭ হাজার টাকা নির্ধারণ করেছে, যেটি আগামী এক বছর ডিসকাউন্টেড রেটে ১ লাখ ৫৭ হাজার টাকা হবে। এতে চার থেকে ছয় মেগাহার্টজ স্পেকট্রামের খরচ পড়বে ৬ লাখ ২৮ হাজার থেকে ৯ লাখ ৪২ হাজার টাকা।

বর্তমানে দীপ্ত টিভি, সময় টিভি, যমুনা টিভি, বিজয় বাংলা, বাংলা টিভি এবং মাই টিভি আনুষ্ঠানিক চুক্তির মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করছে।

তাছাড়া বিটিভির চারটি চ্যানেলও একইভাবে এই স্যাটেলাইট দিয়ে সংবাদ ও অনুষ্ঠান সম্প্রচার করছে।

গত বছরের সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত সাফ চাম্পিয়নশিপ সরাসরি সম্প্রচারের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর মাধ্যমে টেলিভিশনের সম্প্রচার শুরু হয়। গত বছর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হয়।