আসছে টিকটক কোম্পানির স্মার্টফোন

ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ | ৬ আষাঢ় ১৪২৬

আসছে টিকটক কোম্পানির স্মার্টফোন

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক ৩:৫০ অপরাহ্ণ, জুন ১১, ২০১৯

print
আসছে টিকটক কোম্পানির স্মার্টফোন

টিকটক অ্যাপের নির্মাতা চীনা কোম্পানি বাইটড্যান্স এত দিন কেবল অ্যাপ নিয়ে কাজ করলেও এবার স্মার্টফোন তৈরি করে হার্ডওয়্যার দুনিয়ায় প্রবেশ করতে যাচ্ছে। বাইটড্যান্স প্রধান ঝাং ইমিং জানান, বাইটড্যান্সের সব অ্যাপ ইন্সটল করে স্মার্টফোন বিক্রি করা আমার অনেক দিনের স্বপ্ন।

ওয়ান ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, ইতিমধ্যেই একাধিক চীনা ইন্টারনেট সার্ভিস কোম্পানি নিজেদের অ্যাপ ইনস্টল করে এই ধরনের ফোন বাজারে নিয়ে এসেছে। টিকটক ছাড়াও বাইটড্যান্সের অন্যান্য অ্যাপগুলো লার্ক, ফেলিনো ইত্যাদি যোগাযোগ করার জন্য ব্যবহৃত হয়। এ ছাড়া কোম্পানির একটি ভিডিও স্ট্রিমিং অ্যাপও আছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস এক প্রতিবেদনে জানায়, গত জানুয়ারি মাসে স্মার্টিসান নামে একটি স্মার্টফোন প্রস্তুতকারী কোম্পানি কিনে নিয়েছিল বাইটড্যান্স। এর পরই বাইটড্যান্সের স্মার্টফোন বাজারজাত করা নিয়ে জল্পনা শুরু হয়।

এদিকে সম্প্রতি নিউইয়র্কভিত্তিক আর্থিক ও ডেটাসেবা প্রদানকারী এবং মিডিয়া কোম্পানি ব্লুমবার্গে প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে, এই প্রথম নিজেদের লাভের লক্ষ্যে পৌঁছাতে পারেনি বাইটড্যান্স।

সম্প্রতি টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে প্রকাশিত হয়, আইফোন ও আইপ্যাডে সবচেয়ে বেশিবার ডাউনলোড হয়েছে টিকটক। ২০১৯ সালের প্রথম তিন মাসে অ্যাপলের ‘অ্যাপ স্টোর’ থেকে মোট ৩.৩ কোটি বার ডাউনলোড করা হয়েছে টিকটক অ্যাপ।

সম্প্রতি ভারতে টিকটক অ্যাপ নিষিদ্ধ করেছিলেন মাদ্রাজ হাইকোর্ট। পরে শর্ত সাপেক্ষে এই নিষেধাজ্ঞা তুলে নিয়েছিলেন আদালত।