গুগলের ডুডলে অভিনেত্রী রোজী

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

গুগলের ডুডলে অভিনেত্রী রোজী

খোলা কাগজ ডেস্ক ৯:৩৯ পূর্বাহ্ণ, এপ্রিল ২৩, ২০১৯

print
গুগলের ডুডলে অভিনেত্রী রোজী

বিশেষ দিন, বিশেষ ঘটনা, অর্জন বা বিখ্যাত কোনো ব্যক্তির জন্ম-মৃত্যুবার্ষিকী স্মরণ করতে গুগলের হোমপেজে তাদের লোগোর পরিবর্তে শিল্পসম্মত লোগো ফুটিয়ে তোলা হয়ে থাকে। সেই ধারাবাহিকতায় আজ গুগলের বিশেষ ডুডলে শোভা পাচ্ছে বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেত্রী রোজী আফসারীর জন্মদিন। রোজীর সম্মানে তার জন্মদিন উপলক্ষে ডুডল প্রকাশ করেছে সার্চজায়ান্ট গুগল। রোজী আফসারী রোজী সামাদ নামেও বেশ পরিচিত।

 

১৯৪৯ সালের ২৩ এপ্রিল লক্ষ্মীপুর জেলায় জন্মগ্রহণ করেন তিনি। আজ মঙ্গলবার প্রখ্যাত এই অভিনেত্রীর ৭৩তম জন্মদিন।

সোমবার রাত ১২টার পর থেকেই চোখে পড়ছে বিশেষ এই ডুডল। গুগলে ঢুকতেই দেখা যাচ্ছে, হাস্যোজ্জ্বল প্রখ্যাত এই অভিনেত্রীর মুখ। ঐতিহ্যবাহী পোশাকে বেশ পরিপাটি দেখাচ্ছে তাকে। চুলের খোঁপায় গুঁজে দেয়া ফুল। বাংলা ও উর্দু সিনেমাতে অভিনয় করেছেন প্রখ্যাত এই অভিনেত্রী। সেটি বোঝাতে ৭৩তম জন্মদিন বাংলা ও উর্দু হরফে লেখা হয়েছে।

১৯৬২ সালে আব্দুল জব্বার খান পরিচালিত ‘জোয়ার এলো’ সিনেমার মধ্য দিয়ে অভিনয় শুরু করেন রোজী আফসারী। তবে প্রথম খ্যাতি অর্জন করেন নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘আলোর মিছিল’ চলচ্চিত্রে অভিনয় করে।

প্রায় চার দশক ধরে এই অভিনেত্রী প্রায় ৩৫০টি চলচ্চিত্রে অভিনয় করেন। এর মধ্যে পাকিস্তানের ‘জাগে হুয়া সাবেরা’, ‘পুনম কি রাত’সহ প্রায় ২৫টি উর্দু ছবি রয়েছে। ২০০৭ সালে মাত্র ৫৭ বছর বয়সে ইন্তেকাল করেন রোজী আফসারী।

বিশেষ কোনো দিবস, কোনো ব্যক্তির জন্মদিন উপলক্ষে ডুডল তৈরি করে গুগল। এরই ধারাবাহিকতায় এবারও বিশেষ ডুডল করেছে গুগল।