বিশ্বজুড়ে হঠাৎ ফেসবুক বিভ্রাট

ঢাকা, শনিবার, ২৫ মে ২০১৯ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

বিশ্বজুড়ে হঠাৎ ফেসবুক বিভ্রাট

নিজস্ব প্রতিবেদক ৮:৫৯ পূর্বাহ্ণ, মার্চ ১৪, ২০১৯

print
বিশ্বজুড়ে হঠাৎ ফেসবুক বিভ্রাট

বর্তমান বিশ্বজুড়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক হঠাৎ করেই সমস্যাগ্রস্ত হয়ে পড়েছে। বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই বুধবার রাত ১০টার পর থেকে ফেসবুকে লগইন করতে বেগ পেতে হচ্ছে এর ব্যবহারকারীদের।বুধবার রাত থেকেই ব্যবহারকারীরা সহজে ফেসবুকের ওয়েব সাইটে লগইন করতে পারছেন না। অনেক ক্ষেত্রে লগইন করা গেলেও ব্যবহারকারীরা ফেসবুক ও ফেসবুক মেসেঞ্জার ব্যবহার ও ফাইল আপলোড করতে পারছেন না। পাসওয়ার্ড দিয়ে লগইন করলে ইরর লেখা ভেসে আসছে।

বাংলাদেশ, ভারত পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলঙ্কাসহ এশিয়ার একাধিক দেশ যেমন রয়েছে তেমনই আমেরিকা মহাদেশেরও একাধিক দেশে এই সমস্যা দেখা দেয়। এছাড়াও প্রভাব পড়ে আফ্রিকার কয়েকটি দেশেও। ডাউন ডিটেক্টরের মানচিত্র অনুযায়ী, এই সমস্যাগুলো যুক্তরাজ্য এবং উত্তর ইউরোপেজুড়ে বেশি হচ্ছে।

শুধু ফেসবুক নয়। ফেসবুকের মালিকানাধীন জনপ্রিয় অ্যাপ ইনস্টাগ্রাম ব্যবহারেও ঝক্কি পোহাতে হচ্ছে এর ব্যবহারকারীদের। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এসব তথ্য দেওয়া হয়েছে।

প্রথম দিকে জানা যায়, হ্যাকিংয়ের কারণে অ্যাকাউন্ট সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে পরে জানা যায়, হ্যাকিং নয়, ফেসবুকে কিছু কারিগরি সমস্যা হওয়ায় তা সাময়িক বন্ধ করে দেয়া হয়।

ওয়েবসাইট ডাউন ডিটেক্টর রিপোর্ট অনুযায়ী, অধিকাংশ লোক এই সাইটে "মোট ব্লক আউট" দেখতে পেয়েছে, এর অর্থ হচ্ছে এটি লোড হবে না। কিন্তু ডাউন হওয়া পৃষ্ঠাটি পুনরায় জীবন্ত করার চেষ্টায় সাইটটিকে রিলোড করার চেষ্টা করছেন অনেকেই। তবে প্রকৃতপক্ষে পৃষ্ঠাটি রিফ্রেশ করলেও সাইটটিতে ঢোকা যাচ্ছে না।

এ নিয়ে প্রকাশিত বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সমস্যার কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি কিংবা জানা গেলেও কর্তৃপক্ষ বিষয়টি সাধারণ মানুষদের সামনে আনতে চাচ্ছে না।

বিবিসিতে প্রকাশিত ফেসবুকের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ফেসবুকসহ ফেসবুকের অন্যান্য অ্যাপ ব্যবহারে অনেকেই সমস্যায় পড়ছেন। বিষয়টি আমাদের নজরে এসেছে।’ ওই বিবৃতিতে বলা হয়, সমস্যার দ্রুত সমাধানে কাজ করছে ফেসবুক কর্তৃপক্ষ।

যদিও ফেসবুক কর্তৃপক্ষের দাবি, এই সমস্যা খুব বেশি সময় দীর্ঘস্থায়ী হয়নি। অল্প কিছু সময়ের মধ্যে তা চিহ্নিত করা গেছে এবং তা ঠিকও হয়ে গেছে। কারিগরি ত্রুটির কারণেই কিছু সমস্যা হয়েছে। তবে এর সঙ্গে হ্যাকিংয়ের কোনো সম্পর্ক নেই।