১৫ শতাংশ ভ্যাট কাটার নির্দেশ

ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯ | ২ ভাদ্র ১৪২৬

ফেসবুক-ইউটিউবে বিজ্ঞাপন

১৫ শতাংশ ভ্যাট কাটার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক ১০:৫০ পূর্বাহ্ণ, মার্চ ০৬, ২০১৯

print
১৫ শতাংশ ভ্যাট কাটার নির্দেশ

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক-ইউটিউবে বাংলাদেশ থেকে দেওয়া বিজ্ঞাপন থেকে ১৫ শতাংশ হারে ভ্যাট আদায় করবে সরকার। এত দিন ভার্চুয়াল জগতে প্রকাশিত বিজ্ঞাপনে সরকার কোনো শুল্ক আদায় করেনি। তবে হাইকোর্টের নির্দেশে এবার বাংলাদেশের ভৌগোলিক সীমারেখার বাইরের এই ভার্চুয়াল জগতের বিজ্ঞাপনেও শুল্ক বসছে।

সম্প্রতি হাইকোর্টের এক আদেশে সার্চ ইঞ্জিন গুগল, ফেসবুক, ইউটিউবের মতো ওয়েবসাইটে বাংলাদেশ থেকে দেওয়া বিজ্ঞাপনের লেনদেন থেকে সব ধরনের রাজস্ব আদায়ের নির্দেশ দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে এই ভ্যাট আদায়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে গত ২২ জানুয়ারি বাংলাদেশ ব্যাংককে একটি চিঠি দিয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর।

এনবিআরের ওই চিঠি যথাযথভাবে অনুসরণ করতে সোমবার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ওই চিঠিতে ফেসবুক ও ইউটিউবের মতো ইন্টারনেট যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপনদাতারা যে মাধ্যমে অর্থ পরিশোধ করেন, তা থেকে ১৫ শতাংশ হারে ভ্যাট কেটে সরকারি কোষাগারে জমা করতে ব্যাংকগুলোকে বলা হয়েছে। গভর্নর ফজলে কবিরের কাছে পাঠানো এনবিআরের চিঠির শিরোনাম ছিল ‘বাংলাদেশের ভৌগোলিক সীমার বাহির হতে সেবা সরবরাহের ক্ষেত্রে সেবা গ্রহণকারীর নিকট থেকে মূসক আদায় নিশ্চিতকরণ’।

চিঠিতে বলা হয়েছিল, মূল্য সংযোজন কর আইন ১৯৯১- এর ধারা ৩-এর উপধারা (৩)-এর দফা (ঘ) অনুযায়ী বাংলাদেশের ভৌগোলিক সীমার বাইরে থেকে সেবা (যেমন রয়্যালটি, বিভিন্ন ইন্টারনেট সার্ভিস, ফেসবুক, ইউটিউব ও এসব মাধ্যমে বিজ্ঞাপন প্রচার ইত্যাদি) সরবরাহের ক্ষেত্রে সেবা গ্রহণকারীর কাছ থেকে ১৫ শতাংশ হারে ভ্যাট (মূসক) আদায়যোগ্য।

চিঠিতে আরও বলা হয়, এসব সেবার বিপরীতে পণ্যমূল্য বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য ব্যাংকের মাধ্যমে বিদেশে পাঠানো হয়। কিন্তু কোনো কোনো ব্যাংক এ খাত থেকে মূসক আদায় করছে না বলে এনবিআরকে অবহিত করা হয়েছে। এ অবস্থায় মাস্টার কার্ড, ভিসা কার্ড বা টিটি ব্যবহৃত হলেও অথবা যে কোনো মাধ্যমে পেমেন্ট হোক না কেন, ১৫ শতাংশ হারে ভ্যাট কর্তনপূর্বক সরাসরি ট্রেজারিতে জমা করা অতীব জরুরি। তাই সব ব্যাংককে এ খাত থেকে যথাযথ রাজস্ব আদায় নিশ্চিত করার প্রয়োজনীয় অনুশাসন প্রদানের জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা হলো।