ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হোয়াটসঅ্যাপ নিরাপত্তা ত্রুটি দূর করলো

খোলা কাগজ ডেস্ক
🕐 ৪:৩২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০১৯

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ আইফোন ব্যবহারকারীদের জন্য একটি ব্যক্তিগত নিরাপত্তা ত্রুটি দূর করেছে। এতে আইফোনের মাধ্যমে আর কোনও ঝুঁকিতে পড়বেন না হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা।

এ বিষয়ে ভারতের প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস নাউ জানায়, হোয়াটসঅ্যাপের আইওএস অ্যাপে একটি ত্রুটি ছিল। ওই ত্রুটির মাধ্যমে ফেস আইডি কিংবা টাচ স্ক্রিন লক সহজেই অন্যকেউ হ্যাক করতে পারতেন। অর্থাৎ একজনের ফেসআইডি কিংবা টাচ স্ক্রিন লক অন্যজন খুলতে পারতেন যা ব্যক্তিগত নিরাপত্তার ক্ষেত্রে বড় ধরনের হুমকি ছিল।

ফেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানটি মূলত এই হুমকিই সমাধান করলো। এ বিষয়ে হোয়াটসঅ্যাপ জানায়, অ্যাপলের অ্যাপ স্টোরে হোয়াটসঅ্যাপের একটি আপডেটেড ভার্সন পাওয়া যাচ্ছে। এটা ব্যবহার করলেই গ্রাহকরা ঝুঁকিমুক্ত থাকবেন।

কিছুদিন আগে হোয়াটসঅ্যাপ আইওএস ব্যবহারকারীদের জন্য নিরাপত্তার ক্ষেত্রে নতুন একটি ফিচার যুক্ত করে। ওই ফিচার ছিল মূলত ফেস আইডি কিংবা ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে হোয়াটসঅ্যাপে প্রবেশ করার পদ্ধতি। কিন্তু এটাতেই এক পর্যায়ে দেখা দেয় ত্রুটি।

গত সপ্তাহে একজন ব্যবহারকারী প্রথম এই ত্রুটির সন্ধান পাওয়ার পর পরবর্তীতে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও ত্রুটির বিষয়টি স্বীকার করে নেয়। অবশেষে হোয়াটসঅ্যাপ দ্রুততম সময়ের মধ্যে এর সমাধান করলো।

 

 

 
Electronic Paper