ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আন্তর্জাতিক পর্যায়ে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবার বিস্তৃতি

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:৪৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০১৯

সরকার বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের বাণিজ্যিক ব্যবহার জাতীয় পর্যায় থেকে আন্তর্জাতিক পর্যায়ে বিস্তৃত করছে। ইতোমধ্যেই ফিলিপাইন সরকার বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ব্যবহারের জন্য বাংলাদেশের সঙ্গে চুক্তি করেছে। এছাড়া সম্প্রতি থাইল্যান্ড ও নেপাল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সেবা নিতে ব্যবসায়িক যোগাযোগ শুরু করেছে।

বাংলাদেশ স্যাটেলাইট কমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, দেশ-বিদেশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক ব্যবহারের অফার আসতে শুরু করেছে। আমরা উজ্জ্বল সম্ভাবনা দেখছি। ফিলিপাইনের সঙ্গে চুক্তি হয়েছে।

তবে তিনি চুক্তির বিস্তারিত এখনই প্রকাশ করতে রাজি হননি।

শাহজাহান মাহমুদ বলেন, থাইল্যান্ডসহ এশিয়ার বাজার ধরতে ইতোমধ্যে অনেক দেশে পরামর্শক নিয়োগ দেয়া হয়েছে। পরামর্শকদের মাধ্যমে ফিলিপাইনে ভালো একটা অর্ডার পেয়েছি। নেপালের সঙ্গে কথাবার্তা হচ্ছে। অচিরেই চেষ্টা করা হবে কম্বোডিয়া ও লাওসের বাজার ধরার।

বিএসসিসিএল চেয়ারম্যান বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে ইতোমধ্যে সেবা নিচ্ছে বাংলাদেশি ১০টি টেলিভিশন চ্যানেল। বিএসসিসিএলের সঙ্গে চুক্তি করেছে নৌ-পরিবহন, মৎস্য অধিদফতর এবং কৃষি বিভাগসহ ৩০টির বেশি স্থানীয় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান।

প্রসঙ্গত, দেশের প্রথম ভূস্থির যোগাযোগ উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। এটি যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয় ২০১৮ সালের ১১ মে। এর মাধ্যমে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের তালিকায় ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশের নাম যুক্ত হয়।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বাস্তবায়ন করে এই প্রকল্পটি। ফ্যালকন-৯ ব্লক-৫ রকেটের মাধ্যমে উৎক্ষেপিত হয় স্যাটেলাইটটি। ১১৯.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমার কক্ষপথে বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান। ইন্দোনেশিয়া থেকে তাজিকিস্তান পর্যন্ত বিস্তৃত হবে এই স্যাটেলাইটের ফুটপ্রিন্ট বা কভারেজ।

 
Electronic Paper