উষ্ণতায় নতুন রেকর্ড হবে আগামী ৫ বছর

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯ | ৬ ভাদ্র ১৪২৬

উষ্ণতায় নতুন রেকর্ড হবে আগামী ৫ বছর

খোলা কাগজ ডেস্ক ৬:১৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০১৯

print
উষ্ণতায় নতুন রেকর্ড হবে আগামী ৫ বছর

আস্তে আস্তে বিদায় নিচ্ছে শীত। আরামদায়ক মনোরম এ আবহাওয়ার পরে এবার গ্রীষ্মের পালা। আর সংকটের বিষয় হচ্ছে প্রতি বছরই গরম বাড়ছে পাল্লা দিয়ে। আর এ বার রীতিমতো খারাপ খবর শোনাচ্ছে নাসা ও ন্যাশনাল ওসিয়ানিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ার অ্যাডমিনিস্ট্রেশন। তাদের বার্তার সূত্রমতে, ২০১৮ সাল ছিল ১৮৮০ সাল থেকে এখনও পর্যন্ত চতুর্থ উষ্ণতম বছর। কিন্তু তাকেও পিছনে ফেলে দিতে চলেছে আগামী পাঁচ বছর।

এক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ২০১৮ সালে সারা বিশ্বের তাপমাত্রা ১৯৫১ থেকে ১৯৮০ সালের গড় তাপমাত্রার থেকে ০.৮৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। নাসার গডার্ড ইনস্টিটিউট ফর স্পেস স্টাডিজ-এর হিসেব থেকে এই চাঞ্চল্যকর তথ্যই সামনে এসেছে।

আবহাওয়া মণ্ডলে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ বাড়ার পাশাপাশি, অন্যান্য গ্রিনহাউস গ্যাসের পরিমাণও বেড়েছে। সেই কারণেই তাপমাত্রার এতোটা বেড়ে চলেছে। তবে তাপমাত্রার বৃদ্ধি স্বাভাবিক ভাবেই সর্বত্র সমান থাকবে না। গবেষকরা জানাচ্ছেন, বিভিন্ন জায়গায় বিভিন্ন হবে উষ্ণতার মাত্রা।

উষ্ণতা গত বছরের রেকর্ডকেও ভেঙে দিতে পারে আগামী পাঁচ বছর। অর্থাৎ সামনের বছরগুলি উষ্ণতায় রেকর্ড গড়বে ফলে আরও ভোগান্তির সৃষ্টি হবে।