ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রতি মাসে ২ মিলিয়ন অ্যাকাউন্ট ব্লক!

খোলা কাগজ ডেস্ক
🕐 ২:৫৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৯, ২০১৯

হোয়াটসঅ্যাপ প্রতি মাসে প্রায় ২ মিলিয়ন বা ২০ লক্ষেরও বেশি অ্যাকাউন্ট ব্লক করে দিচ্ছে বলে জানা গেছে। জানিয়েছে হোয়াটসঅ্যাপ একসঙ্গে অনেক মেসেজ পাঠানো এবং সন্দেহজনক ব্যবহারের জন্যই ওই অ্যাকাউন্টগুলি ব্লক করা হচ্ছে। এর মধ্যে ৭৫ শতাংশ অ্যাকাউন্ট সরাসরি ব্লক করেছে হোয়াটসঅ্যাপ এবং ২০ শতাংশ অ্যাকাউন্টকে হোয়াটসঅ্যাপে রেজিস্ট্রেশন করার সময় ব্লক করা হয়েছে।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যক্তিগত মেসেজ পাঠানোর জন্য হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মটি তৈরি হয়েছিল। কিন্তু কখনই একটি ব্রডকাস্ট প্ল্যাটফর্ম হিসেবে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে দেওয়ার কথা ভাবেননি তারা। হোয়াটসঅ্যাপের মতো প্ল্যাটফর্মকে ব্যবহার করে অনেক ভুয়া ও বেনামী সংস্থা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কাছে এমন কিছু লিংক পাঠাচ্ছে, যাতে ক্লিক করলেই ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হাত বদল হয়ে যাবার সম্ভাবনা থাকে।

এ ছাড়াও ফেক মেসেজ ছড়িয়ে বিভ্রান্তি বা হিংসা ছড়ানোর মতো ঘটনাও ক্রমবর্ধমান। এই প্রবণতা রুখতেই হোয়াটসঅ্যাপের তরফে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

হোয়াটসঅ্যাপ আরও জানিয়েছে, মূলত ইন্টারনেট ব্যবহার করে ভুয়া মোবাইল নাম্বার তৈরি করে এই ধরনের ভুয়া সংস্থা গুলো। তার পর সেই নাম্বার ব্যবহার করে ভুয়া হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট তৈরি করে ব্যবহারকারীদের কাছে পাঠাতে থাকে ‘স্প্যাম’ মেসেজ। সেই সব অ্যাকাউন্টগুলোকেই চিহ্নিত করে ব্লক করতে উদ্যোগী হয়েছে হোয়াটসঅ্যাপ।

এর ফলে গ্রাহক সুরক্ষা বজায় থাকবে এবং ব্যবহারকারীদের কাছে হোয়াটসঅ্যাপের বিশ্বাসযোগ্যতা আরও বড়বে বলে মনে করছে ফেসবুক অধিগৃহীত এই সংস্থা।

 
Electronic Paper