ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আগামী শতাব্দীতে বদলে যাবে আকাশের রং

খোলা কাগজ ডেস্ক
🕐 ৫:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৬, ২০১৯

রং বদলাচ্ছে পৃথিবীর আকাশ, সাগর রং বদলাচ্ছে। এমনকি রং বদলাচ্ছে মহাসাগরও। আগামী শতাব্দীতে পৃথিবীর আকাশ আর নীল থাকবে না, আ র বদলে যাবে সাগর, মহাসাগরের রংও। মহাকাশ থেকে আমাদের প্রিয় গ্রহটিকে আর নীলাভ দেখাবে না। সম্প্রতি ম্যাসাটুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) একটি গবেষণা এই দুঃসংবাদটি দিল। গবেষণাপত্র তেকে জানা গেছে, উষ্ণায়নের জন্য খুব দ্রুত হারে বদলাচ্ছে পৃথিবীর জলবায়ু। তার ফলে, দ্রুত বদলে যাচ্ছে সাগর, মহাসাগরের উপরের স্তরের রং। আর এজন্য পৃথিবীর আকাশ তার গৌরব হারাবে। আগামী শতাব্দীতে। হারিয়ে যাবে তার সুন্দর নীল রং। আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার-কমিউনিকেশন্‌স’-এর সাম্প্রতিক সংখ্যায় গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।

গবেষণা জানাচ্ছে, সমুদ্র, মহাসাগরের যে ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবদের বলা হয় ‘ফাইটোপ্লাঙ্কটন’, দ্রুত হারে জলবায়ু পরিবর্তনের বড় প্রভাব পড়েছে তাদের উপর। তারই প্রভাব পড়ছে সাগর, মহাসাগরের রং পরিবর্তনের ক্ষেত্রে। কারণ, এই ফাইটোপ্লাঙ্কটনদের বিশেষ কয়েকটি প্রজাতি সূর্যালোকের বর্ণালীর একটি বিশেষ আলোকে শুষে নিতে পারে। অন্য প্রজাতি সেটা পারে না।

মূল গবেষক এমআইটি-র প্রিন্সিপাল রিসার্চ সায়েন্টিস্ট স্তেফানি দাতকিউয়েউইত্‌জ বলেছেন, ‘‘আগামী শতাব্দীতে পা দেওয়ার সময়েই বোঝা যাবে, দেখা যাবে কতটা বদলে গিয়েছে পৃথিবীর সবক’টি সাগর, মহাসাগরের রং। যার মানে, আর ৮০ বছরের মধ্যেই পৃথিবীর ৫০ শতাংশ সাগর, মহাসাগরের রং একেবারেই বদলে যাবে।’’

এর কারণ, নীল রং ছাড়া সূর্যালোকের বর্ণালীর আর সব রংকেই শুষে নিতে পারে জলের অণু। আর সাগর, মহাসাগরে এখন যে প্রজাতির ফাইটোপ্লাঙ্কটনদের আধিপত্য, তাদের শরীরে থাকা পিগমেন্টগুলি বর্ণালীর সবুজ রংটিকে কম শুষে তাকে বেশি করে প্রতিফলিত করে।

দাতকিউয়েউইত্‌জ জানাচ্ছেন, বিশ্ব উষ্ণায়ন খুব দ্রুত ফাইটোপ্লাঙ্কটনদের একটি প্রজাতিকে অন্য প্রজাতিতে বদলে দিচ্ছে। ফাইটোপ্লাঙ্কটনদের এক-একটা প্রজাতি সূর্যালোকের বর্ণালীর এক-একটা রঙের আলোকে শুষে নিতে পারে। তাই যে ফাইটোপ্লাঙ্কটনরা নীল রং শুষে নেয় বলে সাগর, মহাসাগরের রং নীল হয়, উষ্ণায়নের দৌলতে সেই প্রজাতি যদি অন্য প্রজাতিতে বদলে যায়, তা হলে তারা আর নীল রং শুষে নিতে পারবে না। ফলে, সাগর, মহাসাগরের রংও তখন বদলে যাবে। উপরের স্তরে তো বটেই। তার ফলে সাগর, মহাসাগরের প্রাণী ও উদ্ভিদের খাদ্যশৃঙ্খলও বদলে যাবে। বদলে যাবে বায়োডাইভার্সিটি বা জীববৈচিত্র্যও।

দাতকিউয়েউইত্‌জ বলছেন, ‘‘সাবট্রপিক এলাকায় যেখানে সাগর, মহাসাগরের জল নীল, সেখানে ফাইটোপ্লাঙ্কটনদের প্রজাতি বদলে যাওয়ায় সেই রং অনেকটা কালচে হয়ে যাবে। ফলে সেখানকার মহাসাগরে রং হয়ে উঠবে কালচে নীল। আবার দুই মেরুর কাছে যেখানে সাগর, মহাসাগরের রং সবুজ, সেখানে সেটা আরও গাঢ় হয়ে উঠবে।’’

 
Electronic Paper