ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যা ভাববেন তাই দেখবেন!

তথ্য প্রযুক্তি ডেস্ক
🕐 ৭:৪৩ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০১৮

এবার ভাবনা দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে-এমন টিভি বানাতে পরীক্ষা-নিরীক্ষা করছে। সুইজারল্যান্ডের বিজ্ঞানীদের সঙ্গে মিলিতভাবে ‘প্রজেক্ট পন্টিস’-এ কাজ করছে স্যামসাং। তাদের লক্ষ্য মস্তিষ্ক ও সফটওয়্যার একত্রিত করে একটি প্রযুক্তি তৈরি করা।

এটা কোনো রকম নড়াচড়া বা কিছু স্পর্শ না করেই টিভির চ্যানেল বদলানো বা ভলিউম নিয়ন্ত্রণ করা যাবে। দর্শক যে চ্যানেল দেখার কথা ভাববেন সেটিই চলতে থাকবে। নড়াচড়া করতে অক্ষম-এমন ব্যক্তিরা এটা ব্যবহার করে টিভি নিয়ন্ত্রণ করতে পারবেন।
নেটফ্লিক্সের মতো সিনেমা বা সিরিয়াল দেখার সাইটগুলোতেও পছন্দের অনুষ্ঠান নির্বাচন করা যাবে শুধু চিন্তা করেই। তবে বলাই বাহুল্য, টিভিতে এই প্রযুক্তির ইন্টারফেস সফলভাবে প্রয়োগ করা গেলে অন্যান্য যন্ত্র নিয়ন্ত্রণেও এটি যুক্ত করার পথ তৈরি হবে।
মস্তিষ্ক অর্থাৎ ভাবনা নিয়ন্ত্রিত যন্ত্র একদম নতুন নয়। ম্যাটেল নামের একটি প্রতিষ্ঠান ইতোমধ্যেই ‘মাইন্ডফ্লেক্স’ নামের একটি গেমিং প্রযুক্তি বাজারে নিয়ে এসছে। এটা দিয়ে গেমাররা শুধু চিন্তা করেই গেমস খেলতে পারেন।
তবে প্রজেক্ট পন্টিস আরও শক্তিশালী প্রযুক্তি তৈরিতে কাজ করছে। বর্তমানে পন্টিসে মস্তিষ্ক পর্যবেক্ষণের সেন্সর ও চোখের মণির নড়াচড়া দেখে দর্শকের পছন্দ বুঝার চেষ্টা করা হচ্ছে।

 
Electronic Paper