ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মেসেঞ্জারে আসছে রোলকল সুবিধা

অনলাইন ডেস্ক
🕐 ১০:৪২ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২৩

মেসেঞ্জারে আসছে রোলকল সুবিধা

তাৎক্ষণিক বার্তা আদান–প্রদানের অ্যাপ মেসেঞ্জারের জন্য বিরিয়ালের মতোই ‘রোলকল’ নামে একটি সুবিধা নিয়ে অভ্যন্তরীণ পরীক্ষামূলক কার্যক্রম চালাচ্ছে ফেসবুকের মূল প্রতিষ্ঠানটি মেটা। প্রতিষ্ঠানটি এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে এর আগে সামাজিক যোগাযোগমাধ্যম পরামর্শক ম্যাট ন্যাভারা প্রথম এ সুবিধা সামনে আনেন।

 

এর মাধ্যমে ব্যবহারকারীকে কোনো মুহূর্তের তাৎক্ষণিক কর্মকাণ্ড শেয়ারের জন্য আমন্ত্রণ জানানোর পর তাঁরা ছবি বা ভিডিও যুক্ত করতে পারবেন। ছবি বা ভিডিওতে প্রতিক্রিয়াও জানানো যাবে এবং রোলকলে যুক্ত থাকা অন্য ব্যবহারকারীরা এগুলো দেখতে পারবেন।

এটি অনেকটা বিরিয়ালের ফিচারের মতোই। বিরিয়ালে ব্যবহারকারীকে যেকোনো মুহূর্ত শেয়ারের জন্য আমন্ত্রণ জানানো যায়। ব্যবহারকারীরা তাতে সামনের ও পেছনের ক্যামেরা দিয়ে ছবি তুলে মুহূর্ত বিনিময়ের সুযোগও পেয়ে থাকেন।

মেসেঞ্জারের নতুন এ ফিচারে ব্যবহারকারী গ্রুপ চ্যাটে রোলকল থ্রেড শুরু করতে পারবেন। তবে বিরিয়ালে এভাবে ছবি শেয়ারের আমন্ত্রণ জানানো যায় না। অংশগ্রহণ বাড়ানোর জন্য মেসেঞ্জারের এ ফিচারে ক্ষণগণনা (কাউন্টডাউন) যুক্ত হতে পারে। বলা হচ্ছে, পরীক্ষামূলক সংস্করণ ও পরবর্তী সময়ে প্রকাশিত সংস্করণের মধ্যে বেশ কিছু পার্থক্যও থাকবে।

গ্রুপ চ্যাটে কোনো ব্যবহারকারী রোলকল চালু করলে গ্রুপের অন্যদের কাছে নোটিফিকেশন চলে যাবে। এদিকে ইনস্টাগ্রামে নতুন ব্রডকাস্ট চ্যানেল সুবিধা চালু করেছে মেটা। যার মাধ্যমে নির্মাতারা একসঙ্গে অসংখ্য অনুসরণকারীর সঙ্গে সরাসরি যুক্ত হতে পারবেন।

সূত্র: গ্যাজেটস নাউ

 
Electronic Paper