সম্ভাব্য নোবেলজয়ী

ঢাকা, বুধবার, ১ ডিসেম্বর ২০২১ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিশ্বকাঁপানো জলবায়ুকন্যা

সম্ভাব্য নোবেলজয়ী

রোকেয়া ডেস্ক
🕐 ২:২৭ অপরাহ্ণ, অক্টোবর ০২, ২০১৯

সম্ভাব্য নোবেলজয়ী

চলতি বছরের জানুয়ারিতে সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠিত হয় ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলন। এই সম্মেলনে উপস্থিত বিশ্বনেতাদের সামনে এক বক্তব্য দিয়ে নিজের জাত চিনিয়েছিলেন গ্রেটা থানবার্গ।

উপস্থিত নেতাদের সামনে দাঁড়িয়ে তিনি বলেন, ‘কিছু মানুষ বলেন, আমরা সবাই মিলে নাকি জলবায়ু সংকট তৈরি করেছি। কিন্তু সেটি সত্যি নয়। যদি কোনো একজন অপরাধী হয়, তার জন্য সবাইকে দায়ী করা উচিত নয়। যারা অপরাধী, তাদেরই দায়ী করতে হবে। আর জলবায়ু সংকটের পেছনে দায়ী হলো কিছু মানুষ, কিছু প্রতিষ্ঠান এবং কিছু নীতি-নির্ধারক, যারা খুব ভালো করেই জানেন অর্থ-উপার্জনের লক্ষ্যে তারা পৃথিবীর কী ভীষণ ক্ষতি করে চলেছেন। আমার বিশ্বাস, সেসব মানুষদের মধ্যে অনেকেই আজ এখানে উপস্থিত।’

এমন সাহসী মনোভাব গ্রেটাকে সারা বিশ্বে শুধু পরিচিতিই এনে দেয়নি, নরওয়ের তিন সাংসদ নোবেল কর্তৃপক্ষের কাছে শান্তিতে নোবেল পুরস্কারের জন্য গ্রেটার নাম প্রস্তাব করেন।

এখন পর্যন্ত সবচেয়ে কম বয়সে নোবেল জয়ের রেকর্ডটি পাকিস্তানের মালালা ইউসুফজাইয়ের দখলে। নারী অধিকার ও শিক্ষার জন্য কাজ করার জন্য ২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে তাকে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়। ফলে যদি এবার গ্রেটা নোবেল জিতে যান, তবে মালালাকে টপকে তিনিই হবেন ইতিহাসের সর্বকনিষ্ঠ নোবেল বিজয়ী।

নোবেল কমিটির ওয়েবসাইট অনুযায়ী, ২০১৯ সালে শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন প্রাপ্তির সংখ্যা মোট ৩০১। এদের মধ্যে ২২৩ জন ব্যক্তি এবং ৭৮টি সংগঠন। তবে কারও নামই তারা প্রকাশ করেনি। এমনকি গ্রেটার নামও নয়। তারা মনোনীতদের তালিকা প্রকাশ করবে আরও পরে। তবে গ্রেটার মনোনয়নের কথা ফাঁস হয়েছে তার নাম প্রস্তাব করা সাংসদদের বরাত দিয়ে।

 
Electronic Paper