রহস্যময় মৃত্যু

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯ | ২ আশ্বিন ১৪২৬

রহস্যময় মৃত্যু

রোকেয়া ডেস্ক ১২:০০ অপরাহ্ণ, জুলাই ০৩, ২০১৯

print
রহস্যময় মৃত্যু

১৯৯৭ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে এক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান প্রিন্সেস ডায়ানা। ডায়ানার মৃত্যুর এত বছর পার হলেও এখনো রহস্যের কূল-কিনারা হয়নি। আসলেই কি এটি কোনো ট্র্যাজেডি ছিল নাকি ষড়যন্ত্র?

এই প্রশ্নের জবাব এখনো মেলেনি। মার্কিন গণমাধ্যম ইউএসএ টুডের এক প্রতিবেদনে বলা হয়, ২০ বছর পরও ডায়ানার মৃত্যু নিয়ে ষড়যন্ত্র তত্ত্ব টিকে রয়েছে। যেখানে সন্দেহে রয়েছে, দুই গাড়িচালক থেকে পাপারাজ্জি, ব্রিটিশ রাজ পরিবার থেকে ফরাসি পুলিশ ও ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই-৬। প্রথমত বলা হচ্ছে, দোদির সঙ্গে ডায়ানার প্রেমের কারণেই এই যুগলকে মরতে হয়েছে। ‘ডায়ানা : দ্য লাস্ট ডেইস’ এর লেখক মার্টিন গ্রেগরি একটি ডকুমেন্টারিতে বলেন, যে রাতে দুর্ঘটনা ঘটে সে রাতেই ডায়ানাকে বিয়ের প্রস্তাব দিতে চেয়েছিলেন দোদি।

দুর্ঘটনার পর দোদির পিতা আল ফায়েদ বলেন, তাদের নিজস্ব তদন্তের পর মনে হয়েছে দোদি মুসলিম হওয়ায় ব্রিটিশ রাজ পরিবার মানতে পারেনি। তারা চাইতেন না ডায়ানা দোদিকে বিয়ে করুক। কারণ ভবিষ্যৎ রাজা প্রিন্স উইলিয়াম ও হ্যারির সৎ-বাবা একজন মুসলিম হবে এটা ব্রিটেনের প্রভাবশালীরা চাননি।

দ্বিতীয়ত দাবি করা হয়, মৃত্যুর সময় ডায়ানা গর্ভবতী ছিলেন। আল ফায়েদ জানান, ডায়ানার গর্ভে দোদির সন্তান আসার কারণেই হত্যা করা হয়েছে। কিন্তু ময়নাতদন্তের আগেই ডায়ানার শরীরের কিছু অংশ মমি করায় এর প্রমাণ পাওয়া যায়নি।

তৃতীয়ত দাবি করা হয়, সাদা রঙের ফিয়াট গাড়ির চালক জেমস অ্যান্ডারসন ফরাসি পাপারাজ্জিদের সঙ্গে সম্পৃক্ত ছিলেন এবং হত্যাকাণ্ডে জড়িত ছিলেন।