প্রথম নারী ব্যান্ড

ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০১৯ | ৬ শ্রাবণ ১৪২৬

সংগীতের ঝংকারে নারীশক্তি

প্রথম নারী ব্যান্ড

রোকেয়া ডেস্ক ১:৪০ অপরাহ্ণ, জুন ১৯, ২০১৯

print
প্রথম নারী ব্যান্ড

‘ব্লু বার্ডস’। বাংলাদেশের ব্যান্ড ইতিহাসে একটি হারিয়ে যেতে বসা নাম। এটিই বাংলাদেশের প্রথম ব্যান্ড যেখানে সব সদস্যই ছিলেন নারী!

চট্টগ্রামের লালখান বাজারের মতিঝর্ণা নামক এলাকা থেকে ১৯৯০ সালে উত্থান হয়েছিল দেশের প্রথম নারী ব্যান্ড দলটির। সে বছর ১১ নভেম্বর শুধু ব্যান্ডটির জন্য নয়, বাংলাদেশের ব্যান্ড সংগীতের জন্যেই এক বিশেষ দিন। সেটিই দেশের প্রথম ব্যান্ড, যাদের ভোকাল থেকে ড্রামার পর্যন্ত প্রতিটি পারফরমারই নারী।

‘ব্লু বার্ডস’ নব্বই দশকে দেশের ব্যান্ড সংগীতে এক ভিন্নমাত্রা যোগ করে। ওই সময়কার প্রেক্ষাপটে নিঃসন্দেহে একটি সাহসী সিদ্ধান্ত, তার চেয়ে বড় কথা এভাবে চিন্তা করা যে শুধু নারীরাই একটা গোটা ব্যান্ড দাঁড় করিয়ে ফেলতে পারে। ওইসময়ে রবীন্দ্রনাথ, নজরুল, ফোক ঘরানার গান করত অনেক মেয়েরা। এর বাইরে যে একটা গানের দলই করে ফেলবে, যেখানে কেউ দাঁড়াবে ইলেকট্রনিক গিটার নিয়ে, কেউ বাজাবে কি বোর্ড, কেউ ধুমধাম করে বাজাতে থাকবে ড্রাম সে কথা কজনই ভাবতে পেরেছিল!

প্রথমদিকের শিল্পীদের অদম্য আগ্রহ আর সাধনা ব্লু বার্ডসকে জনপ্রিয়তা এনে দিয়েছিল। ব্যান্ডটির প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র অ্যালবামটি বের হয় ১৯৯৫ সালে।

অ্যালবামটির নাম ‘সৈকতে একদিন’। ১৪টি ট্র্যাক নিয়ে তারা এই অ্যালবামটি প্রকাশ করেন। যদিও অনলাইনে এই গানগুলো খুঁজে পাওয়া যায় না। ক্যাসেট আকারে প্রকাশিত হওয়ার কারণে এই গানগুলোর ডিজিটাল ভার্সন হয়নি। তবে নারীদের এই প্রথম ও ঐতিহাসিক এই ব্যান্ডটির গানগুলো সংরক্ষণ করা উচিত।