ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পথ দেখানো নারী লেখক

প্রথম পূর্ণাঙ্গ আত্মজীবনীকার

রোকেয়া ডেস্ক
🕐 ১:০০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০১৯

বাংলা ভাষা ও সাহিত্যের প্রথম পূর্ণাঙ্গ আত্মজীবনীকার রাসসুন্দরী দেবী। ১৮০৯ সালে পাবনা জেলার পোতাদিয়া গ্রামে এক বর্ধিষ্ণু পরিবারে তার জন্ম। ঊনষাট বছর বয়সে এসে লিখলেন আত্মজীবনীটি ‘আমার জীবন’। রাসসুন্দরী ছিলেন বিদ্যাসাগরের সমসাময়িক লোক। সেকালে কুসংস্কার কতটা মজ্জাগত ছিল তা উঠে এসেছে রাসসুন্দরী আত্মজীবনীতে।

পিতা পদ্মলোচন রায় রাসসুন্দরীর শৈশবকালেই মারা যান। কন্যা হিসেবে জন্ম নিলেও মা এবং অন্যান্য পরিজনের কাছে তিনি খুব আদুরে ছিলেন। ১২ বছর বয়সে রাসসুন্দরীর বিয়ে হয়েছিল রাজবাড়ী জেলার ভর রামদিয়া গ্রামের জোতদার ও অবস্থাপন্ন এক পরিবারে। কিন্তু নারী হিসেবে ওই সমাজে জন্মানোর যে কি বিড়ম্বনা তা প্রতিমুহূর্তে উপলব্ধি করেছেন তিনি। বিস্ময়কর নিষ্ঠা, ধৈর্য ও একাগ্রতার বিনিময়ে তিনি যখন লেখাপড়া শিখলেন তখন মেয়েদের লেখাপড়া শেখাটা রীতিমতো সামাজিক অপরাধ হিসেবে গণ্য হতো।

১৮৭৬ সালে লেখক হিসেবে আত্মপ্রকাশ করলেন রাসসুন্দরী দেবী। পরবর্তীতে বিভিন্ন সময় বইটির একাধিক সংস্করণ প্রকাশিত হয়। ৮৮ বছর বয়স পর্যন্ত এভাবে লিখে গেছেন তিনি।

আত্মজীবনীর শুরুটা এমন ‘আমার এই শরীর, এই মন, এই জীবনই কয়েক প্রকার হইল। আমার শরীরের অবস্থা, মনের ভাব, কোন সময়ে কি প্রকার ছিল, এবং কোন অবস্থায় কত দিবস গত হইয়াছে, সে সমুদয় আমার স্মরণ নাই। যৎকিঞ্চিৎ যাহা আমার মনে আছে, তাহাই লিখিতেছি।’

সে যুগের বিধবা হিন্দু নারীর চুল কেটে ফেলতে হতো। এ বিষয়েও সমাজকে তিনি কটাক্ষ করে কথা বলেছেন। জীবনকে তিনি নিজ হাতে গড়েছেন। স্বামীর অনুপস্থিতিতে তার বিনা অনুমতিতে প্রজাদের দুঃখ-কষ্ট লাঘবের জন্য পার্শ্ববর্তী তেঁতুলিয়া গ্রামের মীর আমুদে নামের প্রতিপত্তিশালী জোতদারকে চিঠি দিয়ে ডেকে আনেন এবং তার সঙ্গে তিন পুরুষের চলমান মামলা-মোকদ্দমার লিখিত আপস নিষ্পত্তি করেন।

এটি ছিল সে সময়ের জন্য প্রবল বিস্ময়ের। একই সঙ্গে বলিষ্ঠ ব্যক্তিত্বের পরিচায়ক। ৯০ বছর বয়সে রাসসুন্দরী ১৮৯৯ সালে মারা যান। ৬০ থেকে ৮৮ বছর বয়স পর্যন্ত সময় ধরে তিনি যদি না লিখে যেতেন তাহলে এক অবগুণ্ঠিত সাধারণ নারীর আড়ালে তখনকার সময়, সমাজ, পরিবার, প্রথা এবং লেখিকার নিজের অসাধারণ চেতনা জগৎ আমাদের অজানাই থেকে যেত।

 
Electronic Paper