ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

একুশের ভাষাকন্যা

আনোয়ারা খাতুন

রোকেয়া ডেস্ক
🕐 ১২:১৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৬, ২০১৯

ভাষাসৈনিক আনোয়ারা খাতুন। ভাষা আন্দোলনের গতি নির্ধারণে যার আছে বিশেষ অবদান। ১৯৪৭ থেকে ১৯৫২ সালে আন্দোলনের বেশ কয়েকটি গোপন আলোচনা-বৈঠক তার ঢাকাস্থ ২৩ নম্বর গ্রিন রোডের বাসভবনে অনুষ্ঠিত হয়।

১৯৪৯ সালের ২৩ জুন আওয়ামী লীগের (পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ) জন্মলগ্ন থেকেই তিনি এই দলের সঙ্গে যুক্ত। আইন পরিষদের সদস্য হিসেবে তিনি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে আইনসভার ভেতরে ও বাইরে সোচ্চার ভূমিকা পালন করেন। ২ মার্চ ১৯৪৮ বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে সংগ্রাম পরিষদ গঠিত হয়।

‘তমুদ্দুন মজলিস ও পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের যুক্ত রাষ্ট্রভাষা সাব-কমিটি’ গঠনকল্পে যে বৈঠক হয়, আনোয়ারা খাতুন সে বৈঠকে উপস্থিত ছিলেন। তিনি সংগ্রাম পরিষদের অন্যতম সদস্য ছিলেন। বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ১৯৪৮ সালের ১১ মার্চ ঢাকাসহ পূর্ব পাকিস্তানব্যাপী হরতাল পালিত হয়। তিনি সে সময় আন্দোলনের জন্য অর্থ সংগ্রহসহ বিভিন্ন দায়িত্ব পালনের সঙ্গে সঙ্গে মেয়েদের রাজপথের আন্দোলনে নিয়ে আসার ক্ষেত্রেও অগ্রণী ভূমিকা রাখেন।

১৯৫২ সালের ৩১ জানুয়ারি ঢাকা বার লাইব্রেরি হলে মওলানা আবদুল হামিদ খান ভাসানীর সভাপতিত্বে সর্বদলীয় সভায় আনোয়ারা খাতুন সক্রিয় ভূমিকা পালন করেন। কাজী গোলাম মাহবুবকে আহ্বায়ক করে যে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয়, আনোয়ারা খাতুন সে কমিটিতেও অন্যতম সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

 
Electronic Paper