রাজনীতির মঞ্চে মুখোমুখি

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ | ২৯ কার্তিক ১৪২৫

রোকেয়া প্রাচী-শমী কায়সার

রাজনীতির মঞ্চে মুখোমুখি

নিজস্ব প্রতিবেদক ১২:৩৭ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০১৮

print
রাজনীতির মঞ্চে মুখোমুখি

অভিনয়ের পাশাপাশি দীর্ঘদিন ধরে বিভিন্ন সামাজিক আন্দোলনে সরব রয়েছেন জনপ্রিয় অভিনেত্রী ও নির্মাতা রোকেয়া প্রাচী। এবার তিনি পা রেখেছেন রাজনীতির মঞ্চে। ফেনী-৩ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশা করছেন তিনি। তবে তার প্রতিদ্বন্দ্বী হিসেবে হাজির হয়েছেন শোবিজের আরেক জনপ্রিয় মুখ শমী কায়সার। শহীদ বুদ্ধিজীবী ও সাহিত্যিক শহীদুল্লাহ কায়সারের মেয়ে শমী দীর্ঘদিন অভিনয়ে সক্রিয় না থাকলেও রাজনীতির মাঠে ব্যস্ত সময় পার করছেন। তিনি ফেনী-৩ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশা করছেন।

নির্বাচন যতই ঘনিয়ে আসছে রাজনীতির মাঠে এই দুই অভিনেত্রীর তৎপরতা বাড়ছে। সভা-সমাবেশ, পোস্টার ও ব্যানারসহ নির্বাচনী প্রচারণায় রোকেয়া প্রাচী এগিয়ে থাকলেও ধীরে চলছেন শমী কায়সার। শুধু তারা দুজনই নন, ফেনী-৩ (সোনাগাজী-দাগনভূঞা) আসনে আওয়ামী লীগের অন্তত ডজন খানেক প্রার্থী মনোনয়নের জন্য জোর তদবির চালিয়ে যাচ্ছেন।

বেশ কয়েকজন প্রার্থী নির্বাচনী গণসংযোগও শুরু করেছেন। এলাকায় দলীয় কর্মকাণ্ডে অংশগ্রহণ, শিক্ষা-সামাজিক সংগঠনে অনুদান, সামাজিক আচার-অনুষ্ঠানে অংশগ্রহণ, গরিব-দুঃখীর সহযোগিতাসহ নানা কার্যক্রমে যোগাযোগ বৃদ্ধি করছেন অনেকে।

এদিকে মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় সংস্কৃতিবিষয়ক সম্পাদক রোকেয়া প্রাচী কয়েক বছর ধরে ফেনীতে যোগাযোগ বৃদ্ধি করে চলেছেন। রাজনৈতিক সভা-সমাবেশ ছাড়াও নির্বাচনী এলাকায় উঠান বৈঠক, নিজের স্বেচ্ছাসেবী সংগঠনে ‘স্বপ্ন সাজাই’-এর মাধ্যমে জনসচেতনা সৃষ্টিসহ সামাজিক কর্মকাণ্ডে নিজেকে তুলে ধরেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেত্রী। একই আসনে প্রকাশ্যে না এলেও আওয়ামী লীগের মনোনয়ন চান ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) প্রেসিডেন্ট শমী কায়সার।

নির্বাচন ঘিরে অল্প সময়ের ব্যবধানে বেশ কয়েকবার ফেনীর নিজ বাড়ি ও বিভিন্ন অনুষ্ঠানে সরব উপস্থিতি দেখা গেছে তার। মনোনয়ন পেলে গণসংযোগসহ দলীয় কর্মকাণ্ডে আরও বেশি সক্রিয় হবেন বলে তার সমর্থকদের দাবি।

নির্বাচনের বিষয়ে রোকেয়া প্রাচী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তৃণমূলের জনগণের কাছে এসেছি। আশা করছি প্রধানমন্ত্রী আমাকে এ আসনে মনোনয়ন দিয়ে এলাকার সেবা করার সুযোগ করে দেবেন। মহাজোটের প্রার্থী হিসেবে এ আসন থেকে নির্বাচন করতে চাই আমি।’

অন্যদিকে, অভিনেত্রী শমী কায়সারও আশাবাদী নিজের মনোনয়নের ব্যাপারে। তিনি বলেন, ‘অনেকটা রাজনৈতিক পরিবেশে আমার বেড়ে ওঠা। আমার বাবা শহীদুল্লাহ কায়সার ও মা পান্না কায়সার রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। গত সংসদে সংক্ষিত মহিলা আসনের এমপি ছিলেন আমার মা।

আমিও আওয়ামী লীগের হয়ে নিজের এলাকা ও দেশের জন্য কাজ করতে চাই। দল মনোনয়ন দিলে ফেনী-৩ আসনে নির্বাচন করব।

তিনি জানান, সে লক্ষ্যে সব রকমের প্রস্তুতি নিয়ে রেখেছেন। তিনি আশা করেন এ নির্বাচনে নৌকা জয়লাভ করবে।