ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চার হেভিওয়েটের ভোটযুদ্ধ

তানজেরুল ইসলাম, গাজীপুর
🕐 ৪:২৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৮

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর ৪ ও ৫ আসনে ভোটযুদ্ধে নেমেছেন আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীরা। আসনটিতে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থীরা দলীয় নেতাকর্মী ও সমর্থকরে সঙ্গে নিয়ে ধুমছে নির্বাচনী প্রচার-প্রচারণা চালাচ্ছেন। অন্যদিকে অনেকটাই কৌশলী হয়ে নির্বাচনী মাঠে নেমেছে আসনটির বিএনপির প্রার্থীরা। তবে গাজীপুর ৫ আসনে নির্বাচনী প্রচারণার শুরুতেই হোঁচট খেয়েছে বিএনপির নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের নেতাকর্মীসহ সমর্থকরা। আসনটিতে ধানের শীষ প্রতীকে বিএনপির মনোনয়ন পেয়েছেন এ কে এম ফজলুল হক মিলন।

তিনি বিএনপির ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এবং গাজীপুর জেলা বিএনপির সভাপতি। গেল বৃহস্পতিবার দুপুরে কালীগঞ্জের নিজ বাসা থেকে গাজীপুর ডিবি পুলিশের হাতে তিনি আটক হন। এ ব্যাপারে গাজীপুর পুলিশ সুপার শামসুন্নাহার খোলা কাগজকে জানিয়েছেন, ‘আটককৃত মিলনের বিরুদ্ধে ঢাকার বিভিন্ন থানায় ৭টি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। আরও গ্রেপ্তারি পরোয়ানা থাকতে পারে বলেও তিনি আশঙ্কা করেছেন।’ তবে বিএনপি প্রার্থী আটকের পরও মাঠ ছাড়েনি দলটির নেতাকর্মীরা। প্রার্থী আটকের খবর চাউর করে কৌশলে নির্বাচনী প্রাচারণা চালাচ্ছে দলীয় নেতাকর্মীরা।
গাজীপুর জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গাজীপুরের কালীগঞ্জ উপজেলা, গাজীপুর সদর উপজেলার বাড়িয়া ইউনিয়ন এবং গাজীপুর সিটি করপোরেশনের ৩৯-৪২ মোট চারটি ওয়ার্ড নিয়ে গাজীপুর ৫ আসন গঠিত। এতে পুরুষ ভোটার ১ লাখ ৫৩ হাজার ৮৩ জন এবং নারী ভোটার ১ লাখ ৪৯হাজার ৪৭২জন। মোট ভোটার ৩ লাখ ২৫ হাজার ৫৫ জন। পুরুষ ও নারী ভোটার সংখ্যায় ব্যবধান ৩ হাজার ৬১১।’ আসনটিতে আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি বিএনপি প্রার্থী ফজলুল হক মিলনকে পরাজিত করেন। ২০১৪ সালের সংসদীয় নির্বাচনেও আসনটি থেকে তিনি বিনাপ্রতিদ্ব›দ্বীতায় পুনরায় এমপি নির্বাচিত হন। এর আগে ২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনে আসনটি থেকে এমপি নির্বাচিত হন বিএনপির এ কে এম ফজলুল হক মিলন। আসনটিতে বর্তমান প্রতিমন্ত্রী ও সাবেক এমপির ভোটযুদ্ধকে ভোটাররাই হেভিওয়েট প্রার্থীর যুদ্ধ হিসেবে দেখছেন। অন্যদিকে গাজীপুর ৪ আসন কাপাসিয়া উপজেলা নিয়ে গঠিত। এতে পুরুষ ভোটার ১ লাখ ৩১ হাজার ৮৮৫ জন এবং নারী ভোটার ১ লাখ ৩৫ হাজার ৫০৯ জন। মোট ভোটার ২ লাখ ৬৭ হাজার ৩৯৪ জন। আসনটির বর্তমান সংসদ সদস্য ও নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সিমিন হোসেন রিমি। ২০১২ সালে আসনটি থেকে তৎকালীন সংসদ সদস্য তানজিম আহমদ সোহেল তাজ প্রথমে মন্ত্রিত্ব ও পরে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করলে উপ-নির্বাচনে তার বড় বোন সিমিন হোসেন রিমি এমপি নির্বাচিত হন। ২০১৪ সালের নির্বাচনেও তিনি এমপি নির্বাচিত হন। আসছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তার প্রধান প্রতিদ্ব›দ্বী বিএনপির শাহ রিয়াজুল হান্নান। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও আসনটির সাবেক সংসদ সদস্য প্রয়াত বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহের পুত্র রিয়াজুল। আসনটিতে বয়সে তরুণ বিএনপি প্রার্থী শাহ রিয়াজুল হান্নানের এটিই প্রথম সংদসীয় নির্বাচন।
শাহ রিয়াজুল হান্নান অভিযোগ করে বলেন, তাদের নির্বাচনী প্রচারণায় বাধা সৃষ্টি করা হচ্ছে। নেতাকর্মীদের নির্বাচনী মাঠছাড়া করতে মিথ্যা মামলায় আসামি করা হচ্ছে। আসনটিতে নির্বাচনী পরিবেশ সুষ্ঠু রাখতে তিনি রিটার্নিং কর্মকর্তার কাছে দাবি জানিয়েছেন।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper