ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জাতীয় ঐক্যফ্রন্ট : লক্ষ্য ও সম্ভাবনা

আ.ফ.ম বোরহান
🕐 ৭:২৭ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনক্ষণ যতই ঘনিয়ে আসছে ততই মাঠে-ঘাটে, চায়ের টেবিলে কথার উত্তাপ ছড়াচ্ছে। এ থেকে পিছিয়ে নেই বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামও। নির্বাচন ও আন্দোলন নিয়ে খোলা কাগজের চট্টগ্রাম ব্যুরো প্রধান আ.ফ.ম বোরহান কথা বলেছেন জাতীয় ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে

মো. জানে আলম
সাধারণ সম্পাদক গণফোরাম
চট্টগ্রাম মহানগর

দেশে বর্তমানে বিদ্যমান পরিস্থিতি এক কথায় অত্যন্ত ভয়াবহ। বিগত ২০১৪ সালে অনুষ্ঠিত ভোটারবিহীন একতরফা নির্বাচনের মাধ্যমে বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আছে। তারা বলেছিলের সেটা নিয়ম রক্ষার নির্বাচন। পরবর্তীতে অংশগ্রহণমূলক নির্বাচন করা হবে। সে কথা আওয়ামী লীগ রাখেনি। অগ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে ক্ষমতাসীন হয়েও তারা পাঁচ বছর ক্ষমতার মেয়াদ পূর্ণ করেছে। তাদের শাসনামলের নির্মম ফলাফল হলো দেশে আইনের শাসন নেই, মানুষের বাক স্বাধীনতা, মত প্রকাশের স্বাধীনতা, পর অধিকার তথা ব্যক্তিগত নিরাপত্তা নিদারুণভাবে বিপর্যস্ত। সাধারণ জনগণ এ অবস্থার পরিবর্তন চায়। একটি গ্রহণযোগ্য নির্বাচন অর্থাৎ অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত করতে পারলেই জাতীয় ঐক্যফ্রন্ট বিপুল ভোটে বিজয়ী হবে বলে আমি বিশ্বাস করি। তবে সেক্ষেত্রে এ ঐক্য ধরে রাখতে হবে, তার কোনো বিকল্প নেই।

সোহরাব হোসেন
আহ্বায়ক নাগরিক ঐক্য
চট্টগ্রাম, মহানগর

জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সরকার প্রধানের যে সংলাপ তা সফল বলে মনে করি না। কারণ সংলাপের মূল বিষয় হচ্ছে ঐক্যফ্রন্টের সাত দফা। সে সাত দফার প্রথম ও দ্বিতীয় দফা সম্পর্কে সরকার পক্ষ আলোচনা করতে চান না। সংবিধানের দোহাই দিয়ে পুলিশ বাহিনীকে ব্যবহার করে সরকারবিরোধী সংগঠনের নেতাকর্মীদের দৌড়ের ওপর রেখে পুনরায় রাষ্ট্র ক্ষমতায় যেতে চায়। হামলা মামলা বন্ধ করতে হবে। জনগণ তার পছন্দমত প্রার্থীকে ভোট দেওয়ার পরিবেশ এখনও হয়নি। এ অবস্থায় অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে।

গোলাম জিলানী চৌধুরী
সভাপতি জেএসডি (রব)
চট্টগ্রাম মহানগর

আমার ভোট আমি দেব যাকে ইচ্ছা তাকে দেব। এইটাই নির্বাচনী গণতন্ত্রের অন্যতম ভিত্তি। আমি আশা করি, সরকার এ ব্যপারে সদিচ্ছা পোষণ করবে। নয়তো দেশের জনগণ আন্দোলনের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগের ব্যবস্থা করতে বাধ্য হবে।
সাত দফার ভিত্তিতে জাতীয় ঐক্যফ্রন্টের আন্দোলন চলছে। দেশে একটি অবাধ গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য সরকার প্রধানের সঙ্গে সংলাপও অনুষ্ঠিত হয়েছে। তবে সংলাপের ফলাফল ইতিবাচক না। সরকার ঐক্যফ্রন্টের সাত দফার একটি দাবিও মানতে নারাজ। তাদের ভাষায় সংবিধানের বাইরে তারা যেতে রাজি নয়। ঐক্যফ্রন্টের পক্ষ থেকে পুনরায় সংক্ষিপ্ত সংলাপ চেয়ে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে সংবিধানের ভিতর চলমান নির্বাচনী সমস্যার সমাধান খুঁজে পাওয়া সম্ভব বলে উল্লেখ করা হয়েছে। যদি সমস্যার সমাধান আলোচনার মাধ্যমে না হয়, তহলে রাজপথের আন্দোলন ছাড়া সামনে কোনো বিকল্প আছে বলে মনে হয় না। আমরা এখনও একটি সুষ্ঠ, সুন্দর অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন প্রত্যাশা করি। যে প্রত্যাশা পূরণে সরকারি দল এগিয়ে আসবে। অন্যথায় যে সমস্যার সৃষ্টি হবে তা দেশ ও জাতি কারও জন্য মঙ্গল বয়ে আনবে না।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper