কেরানীগঞ্জের লাল মসজিদ আবারও পুরস্কার পেল

ঢাকা, মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২ | ৫ মাঘ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কেরানীগঞ্জের লাল মসজিদ আবারও পুরস্কার পেল

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি
🕐 ১২:৩২ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২১

কেরানীগঞ্জের লাল মসজিদ আবারও পুরস্কার পেল

মুসলিম বিশ্বের অনন্য মসজিদ স্থাপত্য শিল্পের অন্যতম শ্রেষ্ঠ নান্দনিক নিদর্শন হিসেবে বিজয়ী হয়েছে বাংলাদেশের ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের লাল মসজিদ বা দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ।

জানা গেছে, গত বুধবার রাতে মদিনা ইসলামি বিশ্ববিদ্যালয়ের আল-সালাম সম্মেলন হলে আয়োজিত এক রাজকীয় অনুষ্ঠানে বিজয়ী স্থপতি কাশেফ চৌধুরীর পক্ষে ক্রেস্ট ও সম্মাননাপত্র গ্রহণ করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। বাংলাদেশের রাষ্ট্রদূতের হাতে সম্মাননাপত্র ও ক্রেস্ট তুলে দেন অ্যাওয়ার্ড ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রিন্স সুলতান বিন সালমান এবং মদিনা রিজিওনের গভর্নর প্র্রিন্স ফয়সাল বিন সালমান।

আবদুল লতিফ ফৌজান আন্তর্জাতিক মসজিদ স্থাপত্যশিল্প বিষয়ক অ্যাওয়ার্ডের তৃতীয় অধিবেশনের এবারের আয়োজনে মুসলিম বিশ্ব থেকে সাতটি মসজিদ স্থাপত্য শিল্পের অনন্য সাধারণ নিদর্শন হিসেবে নির্বাচিত হয়। বাংলাদেশ ছাড়াও নির্বাচিত অন্যান্য মুসলিম দেশগুলো হচ্ছে সৌদি আরব, মিশর, লেবানন, ইন্দোনেশিয়া, মালে ও তুরস্ক।

এ বিষয়ে বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান,এ ঘটনাটি বিজয়ের এইদিনে কেরানীগঞ্জ বাসীর জন্য আরেকটি সুখবর। বংশ পরম্পরায় এই মসজিদটি সংস্কার ও রক্ষণাবেক্ষন করতে পেরে নিজে গর্বিত ও আনন্দিত।

উল্লেখ্য,কিছুদিন আগে দোলেশ্বর হানাফিয়া মসজিদের পুরাতন ভবন সংস্কারে ঐতিহ্য ধরে ইউনেস্ক এশিয়া প্যাসিফিক অ্যাওয়ার্ড ২০২১ ও সাইকেল ফর কালচারাল হেরিটেজ কনসারভেশন পুরস্কারে ভূষিত হয়েছে। মাত্র ১৫ দিনের ব্যবধানে নতুন এবং পুরাতন দুটা স্থাপনা বিশ্বের মর্যদাপূর্ণ দুইটা পুরস্কার অর্জন করল।

 
Electronic Paper