ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভাইরাসের ওজন কত?

বই: ইনসাইড ইসলাম

শায়খ আব্দুল হাই মুহা. সাইফুল্লাহ
🕐 ২:২৭ অপরাহ্ণ, জুন ১১, ২০২১

ভাইরাসের ওজন কত?

একটি ভাইরাস, করোনা, যে ভাইরাস দ্বারা আক্রান্ত হচ্ছে মানুষ। এই ভাইরাস কতটুকু? ০.৮৫ এট্রোগ্রাম। আমরা গ্রাম শুনেছি। কিন্তু এট্রোগ্রাম কি জিনিস? সাধারণ ভাষায় আমরা আপনাদের কাছে বলি, এট্রোগ্রাম মানে সহজভাবে বুঝতে হবে ১ এট্রোগ্রাম = ০.৮৫ Í১০ টু দ্য পাওয়ার ১৮ গ্রাম (মাইনাস ১৮ গ্রাম)।

এট্রোগ্রাম মানে, সহজভাবে বুঝালে বুঝতে হবে- একটি ভাইরাসের ওজন হচ্ছে এক গ্রামের ১ ট্রিলিয়ন ভাগের এক ভাগের ১০ লক্ষ ভাগের এক ভাগ। ‘আল্লাহু আকবার’ বলবেন না? একটি মানুষকে আক্রান্ত করতে হলে এই ওজনের ৭০ মিলিয়ন ভাইরাস লাগে তার জন্য। তাছাড়া আক্রান্ত হতে পারে না।

এই ৭০ মিলিয়ন ভাইরাসকে যদি আপনি একত্র করেন তাহলে ওজন দাঁড়াবে ০.০০০০০০৫ গ্রাম। এইটুকু হচ্ছে একটির ওজন, যা মানুষকে আক্রান্ত করতে ৭০ মিলিয়ন লাগে। পুরো পৃথিবীতে এখন লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত হচ্ছে। এই ৭৪ লক্ষ মানুষকে আক্রান্ত করার জন্য ৩৫ গ্রাম ভাইরাস লাগবে। কেঁদে দিলে একফোঁটা যে পানি পড়ে চোখ থেকে, একটি ফোঁটা ড্রপ বা কোয়ার্টারের ওজন হচ্ছে ১ গ্রাম। ৩৫ গ্রাম দিয়ে পুরো পৃথিবীকে কাত করা যাবে। দুইবার থু থু ফেললে এর চেয়ে বেশি হয়।

হায়রে মানুষ কী তার অহংকার! কী তার বাহাদুরি! কী তার ক্ষমতা! যে ৩৫ ফোঁটা পুরো পৃথিবীকে কাত করে ফেলেছে। কিছুই করতে পারে না। অহংকার কোথায় গেল? দাপট কোথায় গেল? পাওয়ার কোথায় গেল? মানুষের বোঝা উচিত। তারপরও মহান আল্লাহ তায়ালা বলেছেন : আমি মানুষকে বড় বেশি দুর্বল করে বানিয়েছি। [সূরা নিসা, আয়াত: ২৮]

আবার মহান আল্লাহ নিজের পরিচয় দিয়ে বলেছেন :
নিশ্চয়ই আল্লাহ সব কিছুর ওপর ক্ষমতাবান। [ সূরা বাকারাহ, আয়াত: ২০]
তুমি তোমার ক্বাদীর রবের কাছে ফেরত আসো। বান্দা তারপরও ফেরত আসে না। এখনো বাহাদুরি দেখায়। মানুষের সঙ্গে সহমর্মিতা দেখাও। মানুষ হিসেবে মানুষকে মূল্যায়ন করো। এখনো এই পরিবেশ আসার পরও মানুষ সেটা করতে পারে না। আমার টার্গেট আমি সবার আগে ওষুধ বের করে ফেলব। আমার বিশাল নাম হবে। এরপর এটা দিয়ে আমি সবার উপরে উঠে যাব। একটা মাতবরি দেখাব। এখনো পুরো পৃথিবী এই কালচারের মধ্যে আছে। হায়রে মানুষ! কত বাহাদুরি! কবে শুধরাব আমরা!

 
Electronic Paper