ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যে দুআ পাঠে শান্তি আসে

খোলা কাগজ ডেস্ক
🕐 ৭:২৩ পূর্বাহ্ণ, জুন ২৪, ২০২০

আমরা জানি, মূসা (আ.) এর সাথে আল্লাহ পাক তুর পাহাড়ে কথা বলেছেন। পবিত্র কালামে আল্লাহ বলেন, ‘হে মূসা! আমি আমার বার্তা পাঠানোর মাধ্যমে এবং আমার কথা বলার মাধ্যমে তোমাকে লোকদের উপরে বিশিষ্টতা দান করেছি। অতএব আমি তোমাকে যা কিছু দান করলাম, তা গ্রহণ করো এবং কৃতজ্ঞ থাকো’। (সূরা আ‘রাফ, আয়াত: ১৪৪)

মূসা (আ.) আল্লাহর কাছে এক বিশেষ দুআ উপহার চাইলেন, যার মাধ্যমে অস্থিরতা দূর হয়, শান্তি আসে। তিনি আসলে এমন একটি বিশেষ দুআ চেয়েছিলেন যার মাধ্যমে আল্লাহ তাআলা সবচেয়ে বেশী খুশী হবেন।

অতঃপর আল্লাহ তাআলা তাকে শিখিয়ে দিলেন- ‘লা ইলাহা ইল্লালাহ’। মূসা (আ.) কিছুটা অবাক হলেন, যেহেতু সব নবী ও মুমিনদের জন্য এটি ছিলো কালিমার সত্যায়ন। পরবর্তীতে আল্লাহ মূসাকে জানিয়ে দিলেন , এটা শুধু পূর্ববর্তীদের শেখানো কোনো কালিমা নয়, বরং এই দুআ সাত আসমান ও যমীনের চেয়েও ভারী!

রাসূল পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন-
আল্লাহর নবী নূহ (আ.) মৃত্যুর পূর্ব মুহূর্তে তার সন্তানকে বলেছিলেন, আমি তোমাকে ‘লা-ইলাহা ইল্লাল্লাহ’ এর নির্দেশ করছি। নিশ্চই এক হাতে সাত আসমান ও সাত যমীন যদি রাখা হয়, আর অপর হাতে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ রাখা হয়, তবে কালিমা বহনকারী হাতটি ভারী হবে। আর সাত আসমান ও যমীনকে যদি একটি রিং এর মতো করে তৈরি করা হতো, তবে ‘লা-ইলাহা ইল্লাল্লাহ’ কালিমাটির মর্মের ভারত্ব সেটাকে ভেঙ্গে ফেলতে সক্ষম হতো। (মুসনাদে আহমাদ, হাদীস নং: ৬৬৯৯)।

 
Electronic Paper