বিয়ে ও উত্তম জীবনসঙ্গী পাওয়ার আমল

ঢাকা, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০ | ১২ অগ্রহায়ণ ১৪২৭

বিয়ে ও উত্তম জীবনসঙ্গী পাওয়ার আমল

খোলা কাগজ ডেস্ক ৮:৩৯ পূর্বাহ্ণ, মার্চ ০৬, ২০২০

print
বিয়ে ও উত্তম জীবনসঙ্গী পাওয়ার আমল

আমাদের জীবনে সেটাই ঘটবে যা আল্লাহতায়ালা আমাদের ভাগ্যে নির্ধারণ করে দিয়েছেন। তাই পেরেশান হওয়ার কিছু নেই। আল্লাহর ফয়সালার ওপর সন্তুষ্ট থাকা চাই। আল্লাহ বলেন : ‘তুমি বল, আল্লাহ আমাদের ভাগ্যে যা লিখে রেখেছেন, তা ব্যতীত কিছুই আমাদের কাছে পৌঁছবে না। তিনিই আমাদের অভিভাবক (সূরা তওবা-৫১)।

তবে বেশি বেশি করে দুআ করবেন। কারণ দুআ অনেক পাওয়ারফুল আমল। আল্লাহতায়ালা আম্বিয়ায়ে কেরামের আমলের মধ্যে দুআর বিষয়টি পবিত্র কোরআনে বারবার উল্লেখ করেছেন। হাদিসে এসেছে- ‘ভাগ্য পরিবর্তন হয় না দুআ ব্যতীত (তিরমিজি-২১৩৯)।

অতি দ্রুত হালাল, উত্তম ও সম্মানজনক রুজি এবং উত্তম ও দ্বীনদার স্ত্রী কিংবা স্বামী পাওয়ার জন্য বেশি বেশি করে মুসা আলাইহিস সালাম কৃত দুআটি পড়তে পারেন : ‘হে আমার পালনকর্তা, তুমি আমার প্রতি যে অনুগ্রহ নাজিল করবে, আমি তার মুখাপেক্ষী (সূরা কাসাস-২৪)।

উত্তম জীবনসঙ্গী, নেককার সন্তান-সন্ততির জন্য আল্লাহতায়ালার শিখিয়ে দেওয়া কোরআনি এই দুআটি গুরুত্বপূর্ণ এবং ব্যাপক অর্থপূর্ণ : ‘হে আমাদের পালনকর্তা, আমাদের স্ত্রীদের পক্ষ থেকে এবং আমাদের সন্তানের পক্ষ থেকে আমাদের জন্য চোখের শীতলতা দান কর এবং আমাদের মুত্তাকিদের জন্য আদর্শস্বরূপ কর (সূরা ফুরকান-৭৪)। বেশি বেশি তাওবা ও ইস্তিগফার করুন। কারণ এটা রিজিক বৃদ্ধির অন্যতম একটি আমল।

আর, আপনার জীবনের প্রতিটি নিয়ামত ও প্রশান্তি আপনার রিজিকেরই অন্তর্ভুক্ত। নফল সাদাকা করুন। বেশি করে সালাতুল হাজত পড়ে আল্লাহর কাছে সাহায্য চান। কারণ এটা দ্রুত বিয়ে ও দ্বীনদার স্বামী/স্ত্রী পাওয়ার জন্য গুরুত্বপূর্ণ আমল। আর হতাশ হওয়ার কোনো কারণ নেই। আল্লাহতায়ালা আপনাকে অবশ্যই সাহায্য করবেন।