ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঘুম না এলে পড়ুন নবীজির শেখানো দোয়া

খোলা কাগজ ডেস্ক
🕐 ৯:২০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২০

ঘুম মহান আল্লাহর পক্ষ থেকে বান্দার প্রতি বিশেষ নেয়ামত। এর মাধ্যমে বান্দা সমস্ত ক্লান্তি মুছে নতুনভাবে কর্মচঞ্চল হয়ে ওঠে। কিন্তু অসুস্থতা, মানসিক চাপ বা নানা দুঃখ-দুশ্চিন্তায় কখনো নির্ঘুম রাত কাটে। কারো কারো এটা নিয়মিত হতে থাকে। এটা খুবই কষ্টকর।

এমন সমস্যাগ্রস্ত হয়েছিলেন বিখ্যাত সাহাবী হজরত খালিদ ইবনুল ওয়ালিদ (রা.)। তখন তিনি রসুলুল্লাহ (সা.) এর কাছে তার এই সমস্যার কথা জানিয়ে বলেন-‘হে আল্লাহর রসুল! দুশ্চিন্তা ও মানসিক চাপের কারণে আমি রাতে ঘুমাতে পারি না।’

জবাবে রসুলুল্লাহ (সা.) তাকে একটি দোয়া শিখিয়ে দিয়ে বললেন, ‘যখন তুমি বিছানায় যাও তখন বলো- উচ্চারণ: আল্লাহুম্মা রাব্বাস সামাওয়াতিস সাবয়ি ওয়া মা আজাল্লাত ওয়া রাব্বাল আরদি-না ওয়া মা আকাল্লাত ওয়া রাব্বাশ শায়াতিনি ওয়া মা আদাল্লাত, কুন লি জারাম মিন শাররি খালকিকা কুল্লিহিম জামি-আ। আইঁ-ইয়াফরুত্বা আলাইয়্যা আহাদুম মিনহুম আও আইঁ-ইয়াবগিয়া আলাইয়্যা আয্যা জা-রুকা, ও জাল্লা ছানাউকা ওয়া লা ইলাহা গাইরুকা ও লা ইলাহা ইল্লা আংতা।’

অর্থ: হে আল্লাহ! সাত আকাশের প্রভু এবং যার ওপর তা ছায়া বিস্তার করেছে, সাত জমিনের প্রভু এবং যা কিছু তা উত্থাপন করেছেন, আর শয়তানদের প্রতিপালক এবং এরা যাদের বিপথগামী করেছে!

তুমি আমাকে তোমার সব সৃষ্টিকুলের অনিষ্টতা থেকে রক্ষার জন্য আমার প্রতিবেশী হয়ে যাও, যাতে সেগুলোর কোনোটি আমার ওপর বাড়াবাড়ি করতে না পারে অথবা আমার বিরুদ্ধে বিদ্রোহ করতে না পারে। সম্মানীত তোমার প্রতিবেশী, সুমহান তোমার প্রশংসা। তুমি ছাড়া কোনো ইলাহ নেই, তুমি ব্যতীত আর কোনো মাবুদ নেই (তিরমিজি-৩৫২৩)।

 
Electronic Paper