ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আল্লাহর প্রতি ভালোবাসা বাড়ানোর উপায় কী?

খোলা কাগজ ডেস্ক
🕐 ১:১৯ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২০

লেকচার : ইয়াসির কাজী

আমাদের সকলের সৃষ্টিকর্তা আল্লাহ। আমরা না চাইতেই তিনি প্রয়োজনীয় সকল কিছুর ব্যবস্থা করে দিয়েছেন। সকল চাহিদা পূরণ করে আসছেন। এ বিপুল নেয়ামতের মধ্য দিয়ে আমাদের প্রতি তার ভালোবাসার প্রকাশ হয়েছে। নেয়ামতের বিপুলতার দিক থেকে যদি আমরা আমাদের প্রতি তার ভালোবাসার পরিমাপ করি, তবে বিবেচনা করা উচিত তিনি আমাদের ভালোবাসা পাওয়ার কত বড় হকদার। আল্লাহর প্রতি আমাদের ভালোবাসা বৃদ্ধিতে সহায়ক উপায় আলোচনা করা হলো।

বুঝে বুঝে যথাযথ হক আদায় করে কোরআন পাঠ করা আল্লাহর প্রতি ভালোবাসা বৃদ্ধিতে সহায়ক। কোরআন আল্লাহর কালাম এবং এর মাধ্যমে আমরা তার কথাই জানতে পারি। কোরআনই আমাদের আল্লাহর সঙ্গে সংযুক্ত করতে পারে। ব্যস্ততা বা অবসরে নিয়মিত আল্লাহর জিকির তথা স্মরণ আল্লাহর প্রতি আমাদের ভালোবাসা বৃদ্ধিতে সহায়তা করে।

ফরজ ও ওয়াজিব ইবাদতের পাশাপাশি সুন্নত ও নফল ইবাদত পালনও আল্লাহর প্রতি ভালোবাসা বৃদ্ধির জন্য সহায়ক। রাসুল (সা.) বর্ণিত এক হাদিসে কুদসিতে এসেছে, আল্লাহ বলেন, আমার বান্দারা ফরজ ও ওয়াজিব ইবাদতের মাধ্যমে আমার নিকটবর্তী হতে থাকে। এরপর সে সুন্নত ও নফল ইবাদতের মাধ্যমে আমার নিকটতম হয়। যখন সে আমার নিকটতম হয়, আমি তাকে ভালোবাসি। আমি তার চোখ হয়ে যাই, যা দিয়ে সে দেখে, তার পা হয়ে যাই, যা দিয়ে সে হাঁটে, তার কান হয়ে যাই, যা দিয়ে সে শোনে।

আল্লাহকে ভালোবাসা ব্যক্তিদের সংস্পর্শও আল্লাহর প্রতি ভালোবাসা বৃদ্ধির অন্যতম উপায়। আমাদের এমন ব্যক্তির সংস্পর্শে থাকা উচিত, যাদের দেখে আল্লাহর কথা স্মরণ হয়।

আল্লাহর প্রতি ভালোবাসা বৃদ্ধির অপর এক উপায় তার সুন্দরতম নামগুলো শেখা। আল্লাহর সুন্দরতম নামগুলো শেখার মাধ্যমে আমরা তার গুণ সম্পর্কে জানতে পারি এবং তার প্রতি আমাদের ভালোবাসা বৃদ্ধি করতে পারি।

সকলেই যেন আল্লাহর প্রতি আমাদের ভালোবাসাকে বৃদ্ধি করে নিতে পারি, আল্লাহ সেই তাওফিক দান করুন।

 
Electronic Paper