মৃত্যু মানেই জীবনের শেষ নয়

ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ | ৪ আশ্বিন ১৪২৭

মৃত্যু মানেই জীবনের শেষ নয়

খোলা কাগজ ডেস্ক ৮:৫৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ২১, ২০২০

print
মৃত্যু মানেই জীবনের শেষ নয়

আমরা অনেকেই হয়তো ভাবি, পৃথিবীতে যে আমরা জীবনযাপন করছি এটাই আমাদের জীবন। এখানে আমাদের মৃত্যু মানে সমগ্র জীবনকালেরই সমাপ্তি।

কিন্তু প্রকৃতপক্ষে মৃত্যুর মাধ্যমে শুধু পৃথিবীতে একজন মানুষের যে কোনো কাজ করার যাবতীয় সুযোগের সমাপ্তি ঘটে এবং মানুষের শারীরিক অস্তিত্বের বিনাশ ঘটে।

কোরআনে এ বিষয়টি ব্যাখ্যা করা হয়েছে সম্পূর্ণ ভিন্নভাবে। কোরআনে এই অবস্থাকে চিহ্নিত করা হয়েছে ‘মউত’ হিসেবে। বলা হয়েছে, প্রত্যেক জীবিত প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। তবে মৃত্যুর মধ্য দিয়েই জীবনের সমাপ্তি হবে না। [সূরা আলে ইমরান, আয়াত : ১৮৫]

কোরআনে বিষয়টি ব্যাখ্যা করা হয়েছে এভাবে যে, মৃত্যুর পর একজন ব্যক্তি পার্থিব এই জগৎ ত্যাগ করে নতুন এক জগতে উপস্থিত হয়। অর্থাৎ, যদিও মানুষ মৃত্যুর স্বাদ গ্রহণ করে, তথাপি তার জীবনের সমাপ্তি ঘটে না। সে বরং এক জগৎ থেকে অন্য জগতে ভ্রমণ করতে থাকে।

এটিই যে মানুষের ভ্রমণের প্রথম অভিজ্ঞতা তা নয়। বরং এর আগেও মানুষ পৃথিবীতে আসার সময় সম্পূর্ণ ভিন্ন এক জগৎ থেকে এসেছিল।

সুতরাং যখনই আমরা আমাদের জীবন সম্পর্কে চিন্তা করব, তখন পার্থিব জীবনটাকেই একমাত্র জীবন ও মৃত্যুর মাধ্যমে এর চূড়ান্ত সমাপ্তির মতো এত সরল চিন্তা করা সুবিবেচনার কাজ হবে না।

আমাদের বিশাল জীবন পথে পার্থিব এই জীবন ক্ষুদ্র এক অধ্যায় মাত্র। আমাদের এই চলার পথে কিছুটা অনন্ত জীবনের অধিকারী করেই তৈরি করা হয়েছে। অবশ্যই আমাদের এক সূচনা আছে, যখন আল্লাহ আমাদের আত্মাকে প্রথম সৃষ্টি করেন।

পৃথিবীতে একবার মৃত্যুর স্বাদ পাওয়া ছাড়া এই আত্মা কখনই মৃত্যবরণ করবে না বা এই আত্মার বিনাশ হবে না। পৃথিবীর এই মৃত্যুও প্রকৃত কোনো বিনাশ নয়, বরং এক জগৎ থেকে অপর জগতে পা রাখার মাধ্যম।