সন্তানকে খুশি রাখব কীভাবে?

ঢাকা, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০ | ৭ আশ্বিন ১৪২৭

সন্তানকে খুশি রাখব কীভাবে?

খোলা কাগজ ডেস্ক ৯:৪৮ পূর্বাহ্ণ, আগস্ট ০৮, ২০২০

print
সন্তানকে খুশি রাখব কীভাবে?

তানজিনা সোহেলী, দর্শনা, চুয়াডাঙ্গা
সন্তানদের সুখের প্রশ্নে প্রথমেই চিন্তায় আসে তাদের সুস্থতা, শিক্ষায় উন্নতি, দক্ষতা অর্জন অথবা যে কোনো সাফল্যের কথা। শুধু উন্নতি ও সাফল্যের মধ্যেই কি সুখ থাকে? শুধু সাফল্য ও উন্নতি নিয়ে বড় হলেই কি একটি শিশু সুখী হতে পারে?

সন্তানকে খুশি ও সুখী রাখার ৮টি উপায় হলো- নিজে সুখী হোন, দায়িত্ব দিন ও তার নিজের গুরুত্ব বোঝান, খেলার সময় দিন, পছন্দের সুযোগ দিন, সম্পর্ক তৈরির শিক্ষা দিন, নিঃশর্তভাবে ভালোবাসুন, ঘরকে পরিপাটি রাখুন এবং অনুরাগ প্রদর্শন করুন।

সুখী পিতা-মাতার সন্তানরা স্বভাবতই সুখী হয়। যে পিতা-মাতা অসুখী জীবনযাপন করে, তাদের সন্তানও সুখী হতে পারে না। সুখ অনেকাংশে নির্ভর করে নিজের গুরুত্ব উপলব্ধির ওপর। কেউ যদি মনে করে, সে কোনো কাজের যোগ্য না, চারপাশের জন্য তার কোনো প্রয়োজনীয়তা নেই, তখন সে নিজের জীবনকে অর্থহীন মনে করে।

সন্তানকে যদি ঘরের জিনিসপত্র, আসবাব সাজিয়ে রাখার মতো পরিবারের ছোট ছোট কিছু দায়িত্ব দেন, তবে সে নিজেকে গুরুত্বপূর্ণ মনে করবে।

সাধারণত ছোট সন্তানরা পছন্দ করার যথেষ্ট সুযোগ কম পায়। ক্রমাগতভাবে তাদের নির্দেশনা দেওয়া হয় কোথায় সে যাবে, কী করবে এবং কী খাবে। ছোট ছোট কিছু বিষয়ে তাকে পছন্দ করার সুযোগ দিন।

গবেষকরা জানিয়েছেন, যে ব্যক্তি অধিক লোকের সঙ্গে সম্পর্ক তৈরি ও বজায় রাখে, সে অধিক সুখী হয়। আপনার সন্তানকে মানুষের সঙ্গে সম্পর্ক তৈরির শিক্ষা দিন।

সন্তানকে নিঃশর্তভাবে ভালোবাসুন এবং আপনার ভালোবাসাকে তার উপলব্ধির মধ্যে নিয়ে আসুন। আপনার ভালোবাসা তাকে আত্মবিশ্বাসী করবে। ঘরকে পরিপাটি ও সুসজ্জিত রাখুন। অগোছালো ও অপরিচ্ছন্ন ঘরে কেউই সুখ ও শান্তিপূর্ণ জীবনযাপন করতে পারে না। সন্তানের সুখের জন্য ঘর পরিপাটি ও সুসজ্জিত রাখা গুরুত্বপূর্ণ। সন্তানকে জড়িয়ে ধরুন। মাথায় হাত বুলিয়ে দিন, গালে চুমু খান। সন্তান এতে সকল প্রকার চাপমুক্ত হয়ে মানসিক প্রশান্তি লাভ করতে পারবে।