ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কেন সবার কোরআন পড়া উচিত?

খোলা কাগজ ডেস্ক
🕐 ৯:১৪ পূর্বাহ্ণ, নভেম্বর ১৬, ২০১৯

আলেয়া ফেরদৌসী, দক্ষিণখান, ঢাকা।

আল কোরআন শেষ নবী মুহাম্মদ (সা.)-এর ওপর নাজিলকৃত সর্বশেষ ঐশীগ্রন্থ। মানুষের জীবনে সঠিক পথে চলার নির্দেশনা দিয়ে রসুল (সা.)-এর উপর আল্লাহ দীর্ঘ তেইশ বছরে এ পবিত্র গ্রন্থ নাজিল করেন। কেন আমাদের সবার জন্যই কোরআন পাঠ করা উচিত?

জীবনের চলতি পথে পৃথিবীর সব মানুষের জন্য পথনির্দেশনা হলো পবিত্র কোরআন। কোরআনে বলা হয়েছে, আলিফ-লাম-রা; এটি একটি গ্রন্থ, যা আমি আপনার প্রতি নাজিল করেছি- যাতে আপনি মানুষকে অন্ধকার থেকে আলোর দিকে বের করে আনেন- পরাক্রান্ত, প্রশংসার যোগ্য পালনকর্তার নির্দেশে তারই পথের দিকে। (সূরা ইবরাহীম, আয়াত-১)।

আরও বলা হয়েছে, এর দ্বারা আল্লাহ যারা তার সন্তুষ্টি কামনা করে, তাদের নিরাপত্তার পথ প্রদর্শন করেন এবং তাদের স্বীয় নির্দেশ দ্বারা অন্ধকার থেকে বের করে আলোর দিকে আনয়ন করেন এবং সরল পথে পরিচালনা করেন। (সূরা আল-মায়েদা, আয়াত-১৬)।

আল্লাহতাআলা আরও ইরশাদ করেন, এই কোরআন এমন পথ প্রদর্শন করে, যা সর্বাধিক সরল এবং সৎকর্ম পরায়ণ মুমিনদের সুসংবাদ দেয়, তাদের জন্যে মহাপুরস্কার রয়েছে। (সুরা আল-ইসরা, আয়াত-৯)। এই পথনির্দেশনাকে জানতেই আমাদের কোরআন পড়া উচিত।

কী কারণে পৃথিবীতে আগমন, পৃথিবীতে আমাদের দায়িত্ব কী- প্রশ্নগুলো খুবই গুরুত্বপূর্ণ। উত্তর জানতে কোরআন পাঠ করা উচিত। কোরআনে এ জীবন উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, যিনি সৃষ্টি করেছেন মরণ ও জীবন, যাতে তোমাদের পরীক্ষা করেন- কে তোমাদের মধ্যে কর্মে শ্রেষ্ঠ? তিনি পরাক্রমশালী, ক্ষমাময়। (সুরা মুলক, আয়াত-২)।

আল্লাহ তাআলা আরও বলেন, আমার ইবাদত করার জন্যই আমি মানব ও জিন জাতি সৃষ্টি করেছি। (সুরা যারিয়াত, আয়াত-৫৬)।

মানুষের জীবন ও তার চারপাশের সৃষ্টির প্রকৃত সত্যরূপকে জানার জন্য কোরআন পাঠ করা প্রয়োজন। কেন না এটিই একমাত্র গ্রন্থ যেখানে নিশ্চয়তার সঙ্গে বলা হয়েছে, এ সেই কিতাব যাতে কোনোই সন্দেহ নেই, যা পথ প্রদর্শনকারী পরহেজগারদের জন্য। (সূরা বাকারা, আয়াত-২)।

আরও বলা হয়েছে, আপনার প্রতিপালকের বাক্য পূর্ণ সত্য ও সুষম। তার বাক্যের কোনো পরিবর্তনকারী নেই। তিনিই শ্রবণকারী, মহাজ্ঞানী। (সুরা আল-আনআম, আয়াত-১১৫)।

চারপাশের বিশাল এ সৃষ্টিজগতের স্রষ্টা আল্লাহকে জানার জন্যও আমাদের কোরআন পাঠ প্রয়োজন। কোরআন থেকেই আমরা তার প্রকৃত পরিচয় পেতে পারি।

আমাদের জীবনের সর্বশেষ পরিণতি, মৃত্যুর পর গন্তব্য সম্পর্কে কোরআন থেকেই আমরা যথার্থ জ্ঞান লাভ করতে পারি। সুতরাং এ সম্পর্কে জানার জন্যও পাঠ করা প্রয়োজন। মহান আল্লাহ আমাদের যথার্থভাবে কোরআনের জ্ঞান অর্জনে সক্ষমতা দান করুন।

 
Electronic Paper