দ্রুত বিয়ে ও উত্তম জীবনসঙ্গী পাওয়ার আমল

ঢাকা, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

দ্রুত বিয়ে ও উত্তম জীবনসঙ্গী পাওয়ার আমল

খোলা কাগজ ডেস্ক ৯:০০ পূর্বাহ্ণ, অক্টোবর ২৫, ২০১৯

print
দ্রুত বিয়ে ও উত্তম জীবনসঙ্গী পাওয়ার আমল

পাঠকের প্রশ্নের জবাব দিয়েছেন মুফতি জিয়াউর রহমান, সিলেট

জীবনে সেটাই ঘটবে যা মহান আল্লাহতাআলা আমাদের ভাগ্যে নির্ধারণ করে দিয়েছেন। তাই পেরেশান হওয়ার কিছু নেই। আল্লাহর ফয়সালার উপর সন্তুষ্ট থাকা চাই। আল্লাহ বলেন, ‘তুমি বল, আল্লাহ আমাদের ভাগ্যে যা লিখে রেখেছেন, তা ব্যতীত কিছুই আমাদের নিকট পৌঁছবে না। তিনিই আমাদের অভিভাবক।’ (সুরা তওবা-৫১)।

তবে বেশি বেশি করে দোয়া করবেন। কারণ দোয়া অনেক পাওয়ারফুল আমল। আল্লাহতাআলা আম্বিয়ায়ে কেরামের আমলের মধ্যে দোয়ার বিষয়টি পবিত্র কোরআনে বারবার উল্লেখ করেছেন। হাদিসে এসেছে- ভাগ্য পরিবর্তন হয় না দোয়া ব্যতীত। (তিরমিযী-২১৩৯)।

অতিদ্রুত হালাল, উত্তম ও সম্মানজনক রুজি এবং উত্তম ও দ্বীনদার স্ত্রী কিংবা স্বামী পাওয়ার জন্য বেশি বেশি করে মুসা আলাইহিস সালাম কৃত দোয়াটি পড়তে পারেন- হে আমার পালনকর্তা, তুমি আমার প্রতি যে অনুগ্রহ নাজিল করবে, আমি তার মুখাপেক্ষী। (সুরা কাসাস-২৪)।

উত্তম জীবনসঙ্গী, নেককার সন্তান-সন্ততির জন্য আল্লাহতাআলার শিখিয়ে দেওয়া কোরআনি এই দোয়া গুরুত্বপূর্ণ এবং ব্যাপক অর্থপূর্ণ- হে আমাদের পালনকর্তা, আমাদের স্ত্রীদের পক্ষ থেকে এবং আমাদের সন্তানের পক্ষ থেকে আমাদের জন্যে চোখের শীতলতা দান কর এবং আমাদের মুত্তাকীদের জন্যে আদর্শস্বরূপ কর। (সুরা ফুরকান-৭৪)।

বেশি বেশি তওবা ও ইস্তিগফার করুন। এটা রিজিক বৃদ্ধির অন্যতম একটি আমল। জীবনের প্রতিটি নিয়ামত ও প্রশান্তি আপনার রিজিকেরই অন্তর্ভুক্ত। নফল সাদাকা করুন। বেশি করে সালাতুল হাজত পড়ে আল্লাহর নিকট সাহায্য চান। কারণ এটা দ্রুত বিয়ে ও দ্বীনদার স্বামী/স্ত্রী পাওয়ার জন্য গুরুত্বপূর্ণ আমল।

রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তিন ব্যক্তিকে সাহায্য করা আল্লাহতাআলার জন্য কর্তব্য হয়ে যায়। আল্লাহতাআলার রাস্তায় জিহাদকারী, চুক্তিবদ্ধ গোলাম যে তার মনিবকে চুক্তি অনুযায়ী সম্পদ আদায় করে মুক্ত হতে চায় এবং ওই বিবাহে ইচ্ছুক ব্যক্তি যে (বিবাহ করার মাধ্যমে) পবিত্র থাকতে চায়।’ (তিরমিযী-১৬৫৫, নাসায়ী-৩২১৮)।

ধৈর্যধারণ করে আমলগুলো করতে থাকুন। আল্লাহতাআলার প্রতি দৃঢ় আস্থা ও বিশ্বাস রাখুন। শীঘ্রই ব্যবস্থা হয়ে যাবে ইনশাল্লাহ!