ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সঠিক সিদ্ধান্ত নিতে কোন পন্থা অবলম্বন করব?

খোলা কাগজ ডেস্ক
🕐 ৮:৩০ পূর্বাহ্ণ, এপ্রিল ১২, ২০২১

আমরা জীবনে ব্যাপক কোনো পরিবর্তন আনতে সক্ষম হই না যতক্ষণ না কোনো ব্যাপারে সঠিক ও স্থির সিদ্ধান্তে পৌঁছতে পারি। কিছু কিছু ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নেওয়া যদিও কঠিন হয়ে পড়ে; কিন্তু বারবার চর্চা করলে এর কৌশল রপ্ত হয়ে যায়। তখন কোনো সিদ্ধান্ত নেওয়া কঠিন মনে হয় না।

কোনো ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের আগে প্রথমে আমাদের কর্তব্য ইস্তিখারা করা, আল্লাহর কাছ থেকে সঠিক দিকনির্দেশনা চেয়ে নেওয়া। যেমন জাবের (রা.) থেকে বর্ণিত হাদিস থেকে আমরা জানতে পারি; তিনি বলেন- নবীজী (সা.) আমাদের যে কোনো কাজ করার আগে ইস্তিখারার নির্দেশ দিতেন। তাই ইস্তিখারার দোয়া এমনই গুরুত্ব দিয়ে মুখস্থ করাতেন যেমন গুরুত্ব দিয়ে মুখস্থ করাতেন কোরআনের সূরা। ইসতেখারার নিয়ম- প্রথমে দুই রাকাত নফল নামাজ পড়ে দোয়া পাঠ করতে হয়।

ইস্তিখারা করার পর কোনো কাজ করলে কিংবা কাজটি কীভাবে করলে বেশি ফলদায়ক হবে তা জানার জন্য সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞ ব্যক্তির শরণাপন্ন হোন। তারপর দৃঢ়চিত্তে কাজটি করে ফেলুন। আর তার ফলাফলের ভার ছেড়ে দিন আল্লাহর হাতে। আল্লাহ যা করবেন তাতেই সন্তুষ্ট হওয়ার মানসিকতা গড়ে তুলুন। সংকল্প করার পর আর দ্বিধায় ভুগবেন না।

আল্লাহ জাল্লা শানুহু বলেন- ‘আর কাজে-কর্মে তাদের সঙ্গে পরার্মশ কর। অতঃপর যখন সংকল্প করবে তখন আল্লাহর ওপর তাওয়াক্কুল করবে। নিশ্চয় আল্লাহ তাওয়াক্কুলকারীদের ভালোবাসেন।’ (সূরা আলে ইমরান, আয়াত-১৫৯)।

আল্লাহ অন্যত্র বলেন, ‘আর যে আল্লাহর ওপর তাওয়াক্কুল করে আল্লাহ তার জন্য যথেষ্ট। আল্লাহ তার উদ্দেশ্য পূর্ণ করবেনই।’ (সূরা তালাক, আয়াত-৩)।

 
Electronic Paper