‘পিছু কথা’র চিন্তা থেকে নিষ্কৃতির পথ কী?

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ | ২ আশ্বিন ১৪২৬

‘পিছু কথা’র চিন্তা থেকে নিষ্কৃতির পথ কী?

খোলা কাগজ ডেস্ক ১০:১৯ পূর্বাহ্ণ, আগস্ট ২৬, ২০১৯

print
‘পিছু কথা’র চিন্তা থেকে নিষ্কৃতির পথ কী?

আমাদের মধ্যে অনেকেই আছে, যারা সব সময় তার সম্পর্কে অন্য লোকের চিন্তাভাবনা নিয়ে উদ্বিগ্ন থাকে। নিজেদের যাবতীয় কাজের সিদ্ধান্ত গ্রহণের সময় অন্য লোক তাদের কাজ সম্পর্কে কী চিন্তা করবে, এ ভাবনাতেই নিজেদের আবদ্ধ করে রাখেন!

জীবনে চলার পথে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণের সময় তাদের চারপাশের মানুষের দৃষ্টিভঙ্গির ওপর ভিত্তি করে সিদ্ধান্ত গ্রহণ করেন। এ অবস্থা থেকে সহজে নিষ্কৃতির জন্য উচিত, আপনার প্রতি আল্লাহর দৃষ্টিভঙ্গি সম্পর্কে চিন্তা করা। অর্থাৎ, মানুষের চিন্তাভাবনা ও দৃষ্টিভঙ্গি থেকে আপনার প্রতি আল্লাহর দৃষ্টিভঙ্গি ও আপনার জন্য তার নির্দেশনা সম্পর্কে আপনার অধিক মনোযোগী হওয়া প্রয়োজন।

আপনার জীবন পরিচালনার ক্ষেত্রে আপনি যতই আল্লাহর কথা স্মরণে রাখবেন, আপনার সম্পর্কে অন্য মানুষের চিন্তাভাবনা আপনাকে ততই কম উদ্বিগ্ন করতে পারবে।

যখনই আমাদের চিন্তাভাবনা থেকে আল্লাহর সন্তুষ্টির বিবেচনা সরে যাবে, চারপাশের মানুষের চিন্তাভাবনা ও দৃষ্টিভঙ্গি দ্বারা ততই উদ্বিগ্ন হতে থাকব। সুতরাং এ অবস্থা দূর করতে উচিত, অন্তরে আল্লাহর স্মরণকে বাড়ানো, আল্লাহর প্রতি ভয় ও ভালোবাসাকে আরও বেশি অনুভব করা।

যতই আমরা জীবনের সিদ্ধান্ত গ্রহণে আল্লাহর সন্তুষ্টিকে সামনে রাখব, আমাদের সিদ্ধান্তের ওপর অন্য মানুষের কিছু বলা বা তারা কী ভাবছে, এমন সবকিছুর প্রভাব ততই কমে আসবে।

প্রশ্নটি করেছেন মুমতাহিনা মিতু, শাসনগাছা, কুমিল্লা থেকে